• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

জেলার খবর

তাড়াশে ৩ কিলোমিটার কাঁচা রাস্তায় চার গ্রামের মানুষের ভোগান্তি

সিরাজগঞ্জ প্রতিনিধি

 আপডেট: ১২:৪৫, ৬ আগস্ট ২০২২

তাড়াশে ৩ কিলোমিটার কাঁচা রাস্তায় চার গ্রামের মানুষের ভোগান্তি

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের গুড়মা-শিলংদহ থেকে দোগাড়িয়া পাকা রাস্তা পর্যন্ত মাত্র তিন কিলোমিটার আঞ্চলিক সড়কটি পাকাকরণ না হওয়ায় চারটি গ্রামের ১২ হাজার মানুষ চরম বিপাকে পড়েছেন।

সংশ্লিষ্ট সুত্র ও সরেজমিনে জানা যায়, তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের গুড়মা থেকে দোগাড়িয়া পাকা রাস্তা পর্যন্ত মাত্র তিন কিলোমিটার আঞ্চলিক সড়কটি পাকাকরণ না হওয়ায় শিলংদহ, গুড়মা, দোাগাড়ীয়া ও ক্ষিরশিন এই চার গ্রামের প্রায় ১২ হাজার মানুষ যাতায়াতে ভোগান্তির শিকার হচ্ছেন। বর্ষা মৌসুমে কর্দমাক্ত সড়ক দিয়ে গ্রামবাসীকে পায়ে হেঁটে চলাচল করতে হয়।

এই চারটি গ্রামের অধিকাংশ মানুষ কৃষি নির্ভরশীল। সড়কগুলো চলাচলের অনুপযোগী হওয়ায় উৎপাদিত কৃষিপণ্য হাট-বাজারে নিয়ে যাওয়া সম্ভব হয়না। যাতায়াতের জন্য ভ্যানে খাদ্যশষ্য নিয়ে যেতে কয়েকগুণ বেশি ব্যয় হয়। সড়কের মাঝামাঝি শিলংদহ গ্রামে একটি ও ক্ষিরশিন গ্রামে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বর্ষা মৌসুমে ছাত্র-ছাত্রীদের স্কুলে আসা যাওয়ায় কষ্টের শেষ থাকে না।উপজেলা শহরের যেতে এই সামান্য তিন কিলোমিটার রাস্তা পাকা না হওয়ায় সরাসরি যাতায়াত করা যায় না।

শিলংদহ গ্রামের মোঃ মোকতার হোসেন ও আব্দুল মান্নান সময়বিডি.কম-কে জানান, আমরা নিজে সাবেক সংসদ সদস্যর ডিও লেটার এলজিইডি অফিসে জমা দিয়েছিলাম। তারপর তাড়াশ উপজেলা এলজিইডি অফিসের উপ-সহকারী প্রকৌশলী এসে প্রকল্পের জন্য মেপে যান। কিন্তু দীর্ঘ দিনেও সড়ক পাকাকরণ করা হয়নি।

শিলংদহ গ্রামের মোঃ মজিবর রহমান সময়বিডি.কম-কে বলেন, আমাদের আয়ের একমাত্র উৎস কৃষি। কিন্তু সেই উৎপাদিত কৃষিপণ্য এখন ধান বিক্রি করতে গেলে আমরা বাজার মুল্যের চেয়ে কম দামে বিক্রি করতে হচ্ছে। মাত্র তিন কিলোমিটার সড়ক পাকা হলেই উত্তরের শিলংদহ, ক্ষিরশিন, গুরমার উত্তর অংশ ও আড়ংগাইলের পশ্চিমপাড়ার প্রায় ১২ হাজার মানুষ সরাসরি উপজেলার যেকোনো হাটে ও বাজারে যাতায়াত করতে পারবেন।

দেশীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞানেন্দ্রনাথ বসাক সময়বিডি.কম-কে বলেন, আমার ইউনিয়নের শিলংদহ খিরসিনসহ চারটি গ্রামের মানুষের রাস্তাটি পাকা না হওয়ায় বর্ষা মৌসুমে যাতাযাতে খুব বিপাকে আছে।

তিনি আরো বলেন, রাস্তাটি পাকাকরণের জন্য সংসদ সদস্য ডাঃ আব্দুল আজিজ-এর সাথে কথা বলেছি। তিনি আশ্বাস দিয়েছেন রাস্তাটি দ্রুত পাকাকরণের। 

আগস্ট ৬, ২০২২

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: