• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

জেলার খবর

৫২ বছর বয়সে এসএসসি পাস করলেন কৃষক আব্দুল মতিন

সিরাজগঞ্জ প্রতিনিধি:

 প্রকাশিত: ২১:২৮, ২৮ নভেম্বর ২০২২

৫২ বছর বয়সে এসএসসি পাস করলেন কৃষক আব্দুল মতিন

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশের কৃষক আব্দুল মতিন ওরফে মহসিন আলী ৫২ বছর বয়সে এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৪.৬১ পেয়েছেন। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

মহসিনের এমন সাফল্যে পরিবারের সদস্যসহ এলাকার মানুষ বেজায় খুশি।
 
মহসিন আলী উপজেলার বারুহাস ইউনিয়নের খরখড়িয়া গ্রামের মৃত জমশেদ আলীর ছেলে। তিনি এ বছর তাড়াশের নাজাততুল্লা আয়েশা মেমোরিয়াল টেকনিক্যাল স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেন।

আজ সোমবার পরীক্ষার ফল প্রকাশ হলে দেখা যায়, কৃষক মহসিন জিপিএ ৪.৬১ পেয়ে কৃতকার্য হয়েছেন।

এ দিকে দুপুরে এসএসসি পরীক্ষার ফরাফল প্রকাশ হলে ৫২ বছর বয়সি কৃষক মহসিন আলীর কৃতকার্য হওয়ার খবরটি ওই গ্রামের সন্তান সাংবাদিক, গবেষক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান ড. মিঠুন মোস্তাফিজ তার ফেইসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন, 'এবার করলো ম্যাট্রিক পাস। জিপিএ ৪.৬১। অল্পের জন্য এ+ হাতছাড়া হলো। ‘এবার এইচএসসিও সহজেই পাস করার কথা। সেটা হয়ে গেলে স্নাতক হওয়াও কঠিন কিছু হবে না। এই অদম্য পড়ুয়ারাই হয়ে থাক এগিয়ে যাওয়া বাংলাদেশের অনুপ্রেরণা।'

সঙ্গে সঙ্গে খবরটি চাউর হয়ে যায়। অনেকেই তাকে অভিন্দনও জানান।

কৃষক মহসিন যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা থেকে অনেকেই শিক্ষা নিয়ে পড়ালেখায় মনোযোগী হতে পারেন বলে পরামর্শ দেন খরখড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়ন্ত কুমার সরকার।

এ প্রসঙ্গে কৃষক মহসিন আলী জানান, কৃষিকাজের মাধ্যমে তিনি পরিবার নিয়ে জীবিকা নির্বাহ করেন। পাশাপাশি তার অর্থাৎ খরখড়িয়া গ্রামের বেশিরভাগ মানুষ শিক্ষিত। তাই আগামীদিনের কথা ভেবে ৫২ বছর বয়সে পড়াশোনা করার সিদ্ধান্ত নেন। তিনি এ বছর ভর্তি শুরু হলে কলেজে ভর্তি হয়ে পড়ালেখা অব্যাহত রাখার সিদ্ধান্তের কথাও জানান।

নভেম্বর ২৮, ২০২২

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: