• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

অপরাধ

হজে গিয়ে ভিক্ষা করার সময় বাংলাদেশি হাজি গ্রেপ্তার

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৩০, ২৮ জুন ২০২২

হজে গিয়ে ভিক্ষা করার সময় বাংলাদেশি হাজি গ্রেপ্তার

প্রতীকী ছবি

প্রতিবছর হজ করার নামে সৌদি আরবে যান মেহেরপুরের গাংনী উপজেলার মতিয়ার রহমান। এবারো হজ করতে গিয়ে ভিক্ষা করার সময় এই বাংলাদেশি হাজিকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের পুলিশ। গ্রেপ্তারের পর ওই হজযাত্রীকে মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনে সৌদিস্থ বাংলাদেশ হজ মিশন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ২২ জুন সৌদি স্থানীয় সময় বিকাল ৫টার দিকে মদিনায় ভিক্ষা করতে গিয়ে তিনি গ্রেপ্তার হন।

এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিদের বরাতে সংবাদমাধ্যম জানায়, কম খরচে ভারত হয়ে হজে যাওয়া সহজ হওয়ায় প্রতিবছর হজে যান মতিয়ার। এ পর্যন্ত ১২-১৩ বার হজে গেছেন। প্রতিবছর ভিক্ষা করে দেশে ফিরে জমি কেনেন। মূলত হজ করতে নয়, ভিক্ষা করতেই যান। করোনাভাইরাসের কারণে এবং সীমান্ত বন্ধ থাকায় গত দুই বছর হজে যাননি।

এ ঘটনায় এই হজ অ্যাজেন্সির বিরুদ্ধে নোটিশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

জানা গেছে, মতিয়ার রহমান নামের ওই হজযাত্রী ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিস (হজ লাইসেন্স নং-৭৩৭) নামের একটি অ্যাজেন্সির মাধ্যমে হজে গিয়েছিলেন। গত ২২ জুন সৌদি স্থানীয় সময় আনুমানিক বিকেল ৫টার দিকে মদিনায় ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে গ্রেপ্তার হন তিনি। মতিয়ার রহমান তার ব্যাগ ছিনতাই হওয়ার নাটক সাজিয়ে সেখানে ভিক্ষা করছিলেন। 

সৌদিস্থ বাংলাদেশ হজ মিশন জানায়, এই হজযাত্রীর বসবাসের জন্য বাড়ি-হোটেলের ব্যবস্থাও করেনি ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিস। একইসঙ্গে এই হজযাত্রীকে গাইড করার মতো কোনো মোয়াল্লেম ছিলো না।

এ ঘটনায় ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের (হজ লাইসেন্স নং-৭৩৭) স্বত্বাধিকারী আল মামুনকে নোটিশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সই করা নোটিশে বলা হয়েছে, আপনার পরিচালিত ধানসিড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব ৩ দিনের মধ্যে মন্ত্রণালয়ে জমা দিতে হবে।

অভিযোগে আরো বলা হয়, এ ঘটনায় সৌদিতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এই অ্যাজেন্সির এ কার্যক্রমের কারণে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যাহত হয়েছে। সরকারের হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে, যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর পরিপন্থী। 

এক সময়ের ডাকাত সর্দার মতিয়ার রহমানকে লোকে চেনেন “মন্টু ডাকাত” বলে। ডাকাতি করতে গিয়ে গণপিটুনির শিকার হয়ে হারিয়েছেন দুই হাত। ফলে পেশা বদলে ভিক্ষাবৃত্তি শুরু করেন। ভারত-পাকিস্তান-আফগানিস্তান ও সৌদি আরবে গিয়ে সংঘবদ্ধ হয়ে শুরু করেন ভিক্ষা। গত ১৫ বছর ধরে এই পেশায় আছেন তিনি। ভিক্ষার টাকায় নিজ গ্রামে কিনেছেন ২০ বিঘা কৃষি জমি।

পরিবারের লোকজন জানিয়েছেন, ভারত-পাকিস্তান ও আফগানিস্তানের লোকজনকে সংঘবদ্ধ করে সৌদিতে ভিক্ষা করেন মতিয়ার। হজের মৌসুম শেষ হলে দেশে ফিরে আসেন। তবে বেশি দিন গ্রামের বাড়িতে থাকেন না। বিভিন্ন স্থান, বিশেষ করে ভারতে বেশিরভাগ সময় কাটে তার। সূত্র: বাংলাট্রিবিউন

জুন ২৮, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: