• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

অপরাধ

হাইকোর্ট থেকে শর্ত সাপেক্ষে জামিন পেলেন ঝুমন দাস

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১৭:০১, ১৩ নভেম্বর ২০২২

হাইকোর্ট থেকে শর্ত সাপেক্ষে জামিন পেলেন ঝুমন দাস

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা সুনামগঞ্জের শাল্লা উপজেলার ঝুমন দাসকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন হাইকোর্ট। এখন হাইকোর্ট থেকে জামিন আদেশের কাগজপত্র সুনামগঞ্জ জেলা কারাগারে গেলে তিনি মুক্তি পাবেন।

এর আগে গত ৩০ আগস্ট ‘উসকানিমূলক’ পোস্ট শেয়ার দেওয়ার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

রবিবার (১৩ নভেম্বর) ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ বা উসকানিমূলক পোস্ট না দেওয়ার শর্তে বিচারপতি মোঃ সেলিম ও বিচারপতি মোঃ রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চ ঝুমনকে ছয় মাসের জামিন দেন।

ঝুমন দাসের আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

ঝুমন দাসের বাড়ি সুনামগঞ্জের শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে। শাল্লা থানার পুলিশ তাকে ৩০ আগস্ট দুপুরে বাড়ি থেকে ধরে নিয়ে যায়। পরে তার বিরুদ্ধে শাল্লা থানার উপপরিদর্শক (এসআই) সুমনুর রহমান বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। মামলায় গ্রেপ্তার দেখিয়ে পরদিন তাকে আদালতে হাজির করে পুলিশ। ঝুমন দাস ওইদিন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

ঝুমন দাস তার জবানবন্দিতে উল্লেখ করেছেন, ২৮ আগস্ট তার ফেসবুক আইডিতে অন্য একজনের আইডি থেকে একটি পোস্ট আসে। তাতে সিরাজগঞ্জের হাটিকুমরুলের নবরত্ন মন্দিরের ফটকে একটি মসজিদের দানবাক্স লাগানো ছিল। এই পোস্ট পড়ে তিনি সেটি কপি করে তার টাইমলাইনে শেয়ার করেন। পরে তিনি সেটি ‘অনলি মি’ করে ফেলেন। এরপর শোনেন, তার বিরুদ্ধে মামলা হয়েছে। 

আদালতের জবানবন্দি দেওয়ার পর তাকে কারাগারে পাঠানো হয়।

এর আগে, গত ১৫ মার্চ হেফাজতে ইসলামের সাবেক নেতা মামুনুল হকের বক্তব্যকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘আপত্তিকর’ পোস্ট দেন বলে অভিযোগ ওঠে ঝুমন দাসের বিরুদ্ধে। ১৬ মার্চ রাতে ঝুমন দাসকে আটক করে পুলিশ। পরদিন ১৭ মার্চ সকালে উপজেলার কাশিপুর, দিরাই উপজেলার নাসনি, সন্তোষপুর ও চণ্ডীপুর গ্রামের মানুষ লাঠিসোঁটা নিয়ে নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। পরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। 

এ ঘটনায় পরে শাল্লা থানায় মামলা হয় তিনটি। এর মধ্যে দুটি হয় হামলা ও ভাঙচুরের ঘটনায়। অন্য মামলাটি পুলিশ করে ঝুমন দাসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে। এ মামলায় তিনি প্রায় ছয় মাস জেল খাটার পর হাইকোর্ট থেকে এক বছরের জন্য ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর জামিন পান।

নভেম্বর ১৩, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: