• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ফিচার

জীবনসঙ্গী করতে একজন পুরুষের মেয়ের কী কী গুণাবলী দেখা উচিত

 প্রকাশিত: ০৯:০০, ৯ জুলাই ২০২২

জীবনসঙ্গী করতে একজন পুরুষের মেয়ের কী কী গুণাবলী দেখা উচিত

বিয়ে জীবনের সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়। বিয়ের সিদ্ধান্তে যেন কোনো ভুল না হয়, এটা প্রত্যেকেরই চেষ্টা থাকে। আচার্য চাণক্য তার চাণক্য নীতিতে গৃহ, ব্যবসা, সম্পদ, জীবন এবং মোক্ষ সংক্রান্ত অনেক নীতি উল্লেখ করেছেন। এতে তিনি বলেছেন, একজন ব্যক্তির কোন ধরনের নারীকে বিয়ে করা উচিত।

চাণক্যর বিভিন্ন নীতি সমাজ ব্যবস্থা এবং পরিবারের ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। নীতি পাঠ্য চাণক্য নীতিতে, আচার্য চাণক্য সহজ উপায়ে জীবনযাপন করার এবং সাফল্য অর্জনের উপায়গুলি উল্লেখ করেছেন।

জেনে নিন আচার্য চাণক্যের মতে জীবনসঙ্গী বেছে নেয়ার সময় একজন পুরুষের মেয়ের কী কী গুণাবলী মাথায় রাখা উচিত।

চাণক্যের মতে, একজন জ্ঞানী পুরুষ বিয়ের জন্য নারীর মুখের সৌন্দর্য দেখেন না, বরং তার গুণাবলী দেখেন।

চাণক্য বলেছেন, ভালো পরিবারের অর্থাৎ সংস্কৃতিমনা পরিবারের কোনো মেয়ে যদি কুৎসিত হয়, তবে তাকে বিয়ে করা উচিত। কারণ শুধুমাত্র মেয়ের গুণাবলীই ব্যক্তির পরিবারকে এগিয়ে নিয়ে যায়। তারা বলে যে একজন পুরুষের উচিত বিয়ের জন্য মেয়ের সংস্কার এবং চরিত্রের যত্ন নেয়া।

চাণক্যের মতে, যে মেয়ে ধার্মিক এবং সৃষ্টিকর্তায় বিশ্বাসী তাদের চিন্তাভাবনাও ভালো হবে। এই ধরনের মেয়ে একটি ভালো পরিবার গড়তে সক্ষম।

বিয়ে কখন করা উচিত?
চাণক্য নীতিতে, একজন মানুষ তখনই সুখী জীবন যাপন করতে পারে যখন তার আর্থিক অবস্থা মজবুত হয়। একজন দরিদ্র মানুষের কাছে বিয়ে বাড়ির মতো বোঝা মনে হয়। 

আচার্য চাণক্যের মতে, এই অবস্থার উন্নতির জন্য চেষ্টা করা উচিত। ফলে বিয়ে করার চিন্তা থাকলে একজনকে সমস্ত চিন্তাভাবনা করেই এগোনো উচিত। নারীর সৌন্দর্য দেখে কখনোই প্রথমে বিয়ে করার সিদ্ধান্ত নেয়া উচিত নয়। আগে তার পরিবারে এবং ব্যবহাররে দিকে নজর দেয়া প্রয়োজন। সেটা ঠিক হলেই তবেই বিয়ে করার বিষয়ে চিন্তাভাবনা করার কথা বলেছেন আচার্য চাণক্য।

(ধারাবাহিক চলবে...)

মন্তব্য করুন: