• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

অর্থ ও কৃষি

কুরবানির পশুর লাম্পি স্কিন রোগে হতাশ খামারি, মাঠে ভেটেরিনারি টিম

দিলীপ কুমার দাস, নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:৪২, ১৫ জুন ২০২২

কুরবানির পশুর লাম্পি স্কিন রোগে হতাশ খামারি, মাঠে ভেটেরিনারি টিম

ছবি: সময়বিডি.কম

গৌরীপুর (ময়মনসিংহ): আসন্ন ঈদুল আযহা উপলক্ষে গৌরীপুর উপজেলায় আট হাজার ৪৬২টির বেশি পশু কুরবানির জন্য প্রস্তত   রয়েছে। কিন্তু লাম্পি স্কিন নামে নতুন একধরনের ভাইরাস পশুর দেহে ছড়িয়ে পড়ার আশঙ্কায় খামারিদের মধ্যে আতংক বিরাজ করছে। তবে রােগ নিরাময়ে মাঠে রয়েছেন ভেটেরিনারি চিকিৎসরা।

জানা যায়. উপজেলায় আট হাজার ৪৬২টির মধ্যে চার হাজার ৩৫২টি গরু ও চার হাজার ১১০টি ছাগল ও ভেড়া। উপজেলায় কুরবানির পশুর যে চাহিদা রয়েছে তা এই এলাকার খামারি ও গৃহস্থদের পালিত পশু থেকে সংস্থান হবে বলে আশা করা হচ্ছে। তাছাড়া চাহিদার অতিরিক্ত পশু দেশের অন্যান্য এলাকায় বিক্রির হাটে তোলবেন। কিন্তু এই রোগ নিরাময় সময়সাপেক্ষ হওয়ায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন পশুর মালিকরা। এর ফলে তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন।

ঈদের হাটের সময় সন্নিকটে হওয়ায় আতংক আরো বাড়ছে গৃহস্থ ও খামারিদের মধ্যে। 

অন্যদিকে, গোখাদ্যের দাম মাত্রাতিরিক্ত বৃদ্ধি পাওয়ায় সাধারণ খামারিরা তাদের বিনিয়োগকৃত মূলধন ফেরত পাওয়া নিয়েও দুশ্চিন্তায় আছেন।

লাম্পি স্কিন রোগ বিষয়ে গৌরীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ নাজিমুল ইসলাম সময়বিডি.কমকে বলেন, আসন্ন ঈদুল আযহায় যে পরিমান কুরবানির পশু প্রয়োজন তার চেয়েও বেশি সংখ্যক পশু প্রস্তুত রয়েছে। যা উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার চাহিদা  মেটাতে সক্ষম  হবে। উপজেলার প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি টিম লাম্পি স্কিন রোগ নিয়ন্ত্রের জন্য ব্যাপকহারে টিকা প্রদানসহ সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। ঈদ উপলক্ষে সকল খামারি যাতে সুস্থ ও সবল গরু-ছাগল হাটে তুলতে পারেন সে লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। তিনি আশা করেন, সকল খামারি তাদের পালিত পশুর উপযুক্ত মূল্য পাবেন।

জুন ১৫, ২০২২

দিলীপ/এবি/

মন্তব্য করুন: