• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

অর্থ ও কৃষি

সিরাজগঞ্জে মানুষ ও পশু-পাখির উন্নয়নে ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন

সিরাজগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ০৭:৩০, ৭ সেপ্টেম্বর ২০২২

সিরাজগঞ্জে মানুষ ও পশু-পাখির উন্নয়নে ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে মানুষ ও পশু-পাখির উন্নয়নে অ্যান্টিমাইক্রোরিয়াল রেজিস্টান্স বিষয়ক দু’দিনব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

এতে আর্থিক সহোযোগিতায় ছিলেন স্থানীয় সরকার বিভাগ ও জাইকা এবং সিরাজগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও সদর ভেটেরিনারি হাসপাতাল।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সদর উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতালের হলরুমে সমাপনী অনুষ্ঠান করা হয়েছে।

দু’দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দীন এবং ভার্চুয়ালে যুক্ত হতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বি। 

বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম নাছিম রেজা নূর দিপু, প্রেসক্লাবে সভাপতি মোঃ হেলাল আহমেদ প্রমুখ।

প্রধান প্রশিক্ষক ছিলেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গৌরাঙ্গ কুমার তালুকদার। 

প্রশিক্ষক হিসেবে আরো বক্তব্যে রাখেন, সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (এফডিআইএল) ডাঃ রৌশনি আক্তার, সদর উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন পোল্ট্রি ও ডেইরি বিশেষজ্ঞ ডাঃ আশিষ কুমার দেবনাথ, প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার ডাঃ মোছাঃ মৌসুমি খাতুন, ডাঃ মোঃ জাকারিয়া।

দু’দিনব্যাপি প্রশিক্ষণে সচেতন খামারি, ড্রাগ ও কেমিস্ট অ্যাসোসিয়েশনের স্বত্ত্বাধিকারী, সাংবাদিকসহ মোট ৬০ জন অংশগ্রহণ করেন।

দু’দিনব্যাপি অনুষ্ঠানে প্রশিক্ষকরা বলেন, সারাবিশ্বেই মানুষের খাবারের পার্থক্যের সাথে সাথে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব ঘটতেছে। সেই সাথে বিভিন্ন ধরনের অ্যান্টি মাইক্রোবিয়ান ব্যবহার করে সেই রোগ দমনে চেষ্টা করা হচ্ছে। কিন্তু অত্যাধিক অ্যান্টিবায়োটিক ব্যবহার করার জন্য অনেক রোগ সহজে নির্মূল করা সম্ভব হচ্ছে না। যেটা বাংলাদেশের মতো দেশে ভবিষ্যতে বিপদ ডেকে আনতে পারে। কারন, অ্যান্টিবাটিকের যথেষ্ট ব্যবহারে অ্যান্টনাইক্রোবিয়ান রেজিস্ট্যান্স বেড়ে যাচ্ছে। সেই জন্য প্রাণিজ, আমিষ ও অন্যান্য উৎপাদিত পণ্য অ্যান্টিবায়োটিক এর ব্যবহার কমানোর জন্য সুনির্দিষ্ট ভাবে খামারিকে প্রশিক্ষণ ও বায়োসিকিউরিটি তৈরি মাধ্যমে সচেতন করা হয়।

সেপ্টেম্বর ৭, ২০২২

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: