• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

অর্থ ও কৃষি

ডলারের দাম এখন ১০৬ টাকা ১৫ পয়সা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১২:০২, ১৪ সেপ্টেম্বর ২০২২

ডলারের দাম এখন ১০৬ টাকা ১৫ পয়সা

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আন্তব্যাংকে ডলারের বিক্রয়মূল্য ঘোষণা করা হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এই ঘোষণা দেয়। 

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আন্তব্যাংকে ডলারের দামের যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে ডলারের ক্রয়মূল্য ধরা হয়েছে ১০১ টাকা ৬৭ পয়সা ও বিক্রয়মূল্য ১০৬ টাকা ১৫ পয়সা। আগে ক্রয় ও বিক্রয়মূল্য দুটোই ৯৫ টাকা ছিল।

এতোদিন আন্তব্যাংকে ডলারের ক্রয়-বিক্রয়মূল্য ৯৫ টাকায় আটকে রেখেছিল বাংলাদেশ ব্যাংক। এর পাশাপাশি ডলারের বিপরীতে টাকার মান আরো কমিয়ে বাজারের দামের কাছাকাছি রাখার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। 

এর ধারাবাহিকতায় গত সোমবার ডলারের দাম ৯৬ টাকা করা হয়। এই দামে গতকাল রিজার্ভ থেকেও ডলার বিক্রয় করা হয়েছে।

এদিকে ব্যাংকগুলো নিজেরা ডলারের দাম নির্ধারণের পর কিছু আমদানিকারকের খরচ বেড়ে গেছে। বিশেষ করে যারা সরকারি ব্যাংকগুলোর মাধ্যমে আমদানি করে থাকে। কারণ, সরকারি ব্যাংকগুলোও বেসরকারি ব্যাংকের মতো ডলারের দাম বাড়িয়ে দিয়েছে। 

তবে সব ব্যাংকই ক্রেডিট কার্ড ও বিদেশে শিক্ষার্থীদের খরচ পাঠাতে ডলারের দাম বাড়িয়ে দিয়েছে।

ফলে ডলারের আনুষ্ঠানিক দাম কোনটি হবে, তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। কারণ, এতোদিন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে থাকা আন্তব্যাংক দরই ছিল ডলারের আনুষ্ঠানিক দাম। ডলারের আনুষ্ঠানিক দামকে বিবেচনায় নিয়েই দেশের অর্থনীতির হিসাব-নিকাশ করা হয়। এ ছাড়া বিদেশি বিনিয়োগকারী ও সহযোগী সংস্থাগুলোও এই দরকে বিবেচনায় নিয়ে থাকে।

এই সংকটময় পরিস্থিতিতে ডলারের দাম নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। যে কৌশল টেকসই হবে, তা–ই বহাল থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সেপ্টেম্বর ১৪, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: