• ঢাকা

  •  শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ছুটির ফাঁকে

বন্ধন ও মৈত্রী এক্সপ্রেসের ফের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১২:২৪, ২৯ মে ২০২২

বন্ধন ও মৈত্রী এক্সপ্রেসের ফের যাত্রা শুরু

দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর ফের বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ ও ‘মৈত্রী এক্সপ্রেস’ চলাচল শুরু হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানায়, রবিবার (২৯ মে) সকাল ৭টা ১০মিনিটে কলকাতা স্টেশন থেকে ১৯ জন যাত্রী নিয়ে রওনা দিয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস। প্রথম দিন যাত্রী সংখ্যা বেশি না হলেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল।

বিগত দুই বছর করােনা মহামারীর কারণে বন্ধন ও মৈত্রী এক্সপ্রেস ট্রেন দুটি বন্ধ করে দেয়া হয়। আজ কলকাতা স্টেশন থেকে সেই যাত্রার ফের সূচনা হলো।

অন্যদিকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে ১৬৫ জন যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য রওনা দিয়েছে মৈত্রী এক্সপ্রেস। সকাল ৮টা ১৫ মিনিটে ট্রেনটি কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করে। এই রেল যাত্রা উদ্বোধন করেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। ট্রেনটিতে আসন সংখ্যা ৪৫৬টি, আর টিকিট বিক্রি হয়েছে ১৭০টি। এরমধ্যে ভারতের যাত্রী ১৬ জন, আর একজন ইন্দোনেশিয়ার নাগরিক।

রেলওয়ের মহাপরিচালক জানান, এখন থেকে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চলাচল করবে। বিকেল চারটায় কলকাতা স্টেশনে পৌঁছাবে মৈত্রী এক্সপ্রেস। সোমবার (৩০ মে) আবার কলকাতা থেকে যাত্রী নিয়ে বিকেল চারটায় ঢাকা ফিরবে ট্রেনটি।

পুরনো সময়সূচি মেনে সপ্তাহে পাঁচদিন মৈত্রী ও দুদিন বন্ধন এক্সপ্রেস চলবে। 

এদিকে ১ জুন থেকে চালু হচ্ছে শিলিগুড়ি-ঢাকা রুটে মিতালী এক্সপ্রেস। ওইদিন নিউ জলপাইগুড়ি স্টেশনে ট্রেন যাত্রা উদ্বোধণ করবেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজন। 

দুই বছর পর দুই দেশের মধ্যে ট্রেন চলাচলে শুরু হওয়ায় যাত্রী সংখ্যা কম হলেও তাদের মধ্যে উৎসাহ ছিল ব্যাপক। উৎসাহ দেখা গেছে কলকাতা রেল কর্তৃপক্ষের মধ্যেও। সকাল ৭টা ১০ মিনিটে ৯ জন বাংলাদেশি এবং ১০ জন ভারতীয়সহ মোট ১৯ জন যাত্রী নিয়ে কলকাতা স্টেশন থেকে ১০ বগির বন্ধন এক্সপ্রেস ছাড়ে। ইমিগ্রেশন এবং নিরাপত্তারক্ষীদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। ডগ স্কোয়াড বিএসএফ, আরপিএফ, এবং সিআরপিএফ ঘিরে রাখে কলকাতা স্টেশন।

বন্ধন ট্রেনে দুটি ক্লাস আছে। একটি হচ্ছে এসি চেয়ার, ভাড়া এক হাজার ৫০৫ টাকা। আরেকটি এসি সিট, ভাড়া দুই হাজার ৫০৫ টাকা। ভাড়ার সঙ্গে ভ্রমণ কর যুক্ত।

কলকাতা স্টেশন থেকে বন্ধন চলবে সপ্তাহে দুই দিন, বৃহস্পতিবার এবং রবিবার। পাঁচ দিন চলবে মৈত্রী এক্সপ্রেস। অর্থাৎ সপ্তাহে সাত দিন কলকাতা স্টেশন থেকে ভারত-বাংলাদেশ রেল চলাচল করবে। টিকিট পাওয়া যাবে কলকাতা স্টেশন এবং কলকাতার ফেয়ারলি প্লেস এর ফরেন কাউন্টার থেকে।

মে ২৯, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: