• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ছুটির ফাঁকে

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে চালু হলো ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেন

নিউজ ডেস্ক:

 আপডেট: ১৫:৪৮, ১ জুন ২০২২

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে চালু হলো ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেন

মৈত্রী ও বন্ধনের পর ভারত ও বাংলাদেশের মধ্যে তৃতীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ চালু হয়েছে। রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আজ বুধবার (১ জুন) সকালে এ ট্রেন উদ্বোধন করেন। ট্রেনটি ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি (এনজেপি) স্টেশন থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল করবে।

জানা যায়, নয়াদিল্লি থেকে স্থানীয় সময় বুধবার সকাল ৯টা ২৫ মিনিটে ট্রেনটির ভার্চ্যুয়াল ‘ফ্ল্যাগ অফ’ করেন দুই দেশের রেলমন্ত্রী। এনজেপি স্টেশনে উত্তর-পূর্ব সীমান্ত রেলের উচ্চপদস্থ কর্মকর্তাদের পাশাপাশি উপস্থিত ছিলেন জলপাইগুড়ির সংসদসদস্য জয়ন্ত রায় এবং শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ। মোট ১৮ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে মিতালি এক্সপ্রেস।

ট্রেনটি হলদিবাড়ি (ভারত)-চিলাহাটি (বাংলাদেশ) রুট দিয়ে চলাচল করবে। মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি ছেড়ে হলদিবাড়ি, চিলাহাটি, পার্বতীপুর হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে। নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটির দূরত্ব ৭১ কিলোমিটার। চিলাহাটি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের দূরত্ব ৪৫৩ কিলোমিটার। এ দূরত্বে চলতে ট্রেনটির সময় লাগবে প্রায় ১০ ঘণ্টা।

আগেও এনজেপি থেকে ঢাকা পর্যন্ত ট্রেন চলতো। ১৯৬৫ সালের জলপাইগুড়িতে ভয়ঙ্কর বন্যার পর রেলের ন্যারোগেজ লাইনের ক্ষতি হওয়ায় জলপাইগুড়ির চিলাহাটি হয়ে বাংলাদেশ যাওয়ার ট্রেন চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।

সংবাদসংস্থা বাসস জানায়, রবি ও বুধবার মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে ঢাকায় আসবে। আর সোম ও বৃহস্পতিবার ঢাকা থেকে নিউ জলপাইগুড়িতে যাবে। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে। ঢাকায় পৌঁছাবে স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে। আর ঢাকা থেকে ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় রাত ৯টা ৫০ মিনিটে। নিউ জলপাইগুড়িতে ট্রেনটি পৌঁছাবে পর দিন স্থানীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে।

মিতালী এক্সপ্রেস ট্রেনে এসি বার্থ ক্লাসের ভাড়া চার হাজার ৯০৫ টাকা, এসি সিট তিন হাজার ৮০৫ টাকা আর এসি চেয়ার কারের ভাড়া দুই হাজার ৭০৫ টাকা। সব ভাড়ার সঙ্গে ভ্রমণ কর যুক্ত।

জুন ১, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: