• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ছুটির ফাঁকে

ভারতের কয়েকটি ন্যুড সমুদ্র সৈকত, যেতে পারেন আপনিও!

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১৪:৩৮, ২৪ জুন ২০২২

ভারতের কয়েকটি ন্যুড সমুদ্র সৈকত, যেতে পারেন আপনিও!

ছবি: সংগৃহীত

ভ্রমণপিপাসুদের জন্য উপমহাদেশে ভ্রমণ ডেস্টিনেশনের শেষ নেই। পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্র সৈকত বাংলাদেশে। মালদ্বীপের সৈকতে ঘুরতে যান অনেকেই। আরো কতো সৈকত আছে যেখানে ঘুরেছেন অনেকবার। কিন্তু যারা ন্যুড বিচে (নগ্ন সমূদ্র সৈকত) যাওয়ার ইচ্ছে মনে মনে পোষণ করেন তারা হয়তো কাছাকাছি দূরত্বে তা পাচ্ছেন না। জানেন, এমন কয়েকটি ন্যুড বিচ রয়েছে আমাদের প্রতিবেশী দেশ ভারতে।

ভারতীয় আইনে সর্বজনীন স্থানে নগ্নতার অনুমতি নেই। কিন্তু এই দেশ জুড়েই এমন কিছু নির্জন স্থান রয়েছে যেখানে কেউই লজ্জা না পেয়ে বা কোনো বিধিনিষেধ ছাড়াই পোশাকহীন হয়ে ঘুরতে পারবেন! নগ্ন হয়ে স্নান করতে পারেন, ঘণ্টার পর ঘণ্টা শুয়ে থাকতে পারেন বালিতে।

১) আগত্তি দ্বীপ সৈকত, লাক্ষাদ্বীপ (Agatti Island, Lakshadweep): দক্ষিণ ভারতীয় রাজ্য, কেরালার উপকূল থেকে প্রায় ২০০ থেকে ৩০০ কিলোমিটার দূরে এই দ্বীপপুঞ্জটি অবস্থিত। লাক্ষাদ্বীপ ভারতের এক ক্ষুদ্রতম কেন্দ্রশসিত অঞ্চল। লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জটি মোট প্রায় ৩২ বর্গকিলোমিটার ভূমি এলাকা দ্বারা আবৃত রয়েছে।

টপলেস সমুদ্র সৈকত নামেও জনপ্রিয় এই দ্বীপের বিশেষত্ব হলো নারকেল এবং পাম গাছ, প্রবাল প্রাচীর এবং সাদা বালি। প্রকৃতির মাঝে যারা গোপনীয়তা খুঁজছেন তাদের জন্য এই জায়গাটি আদর্শ। প্রচুর সংখ্যক ন্যুডিস্ট পাবেন এখানে। তবে, সবাই এই সৈকতে যেতে পারেন না; বিশেষ অনুমতি নিতে হয়।

২) ওম বিচ, গোকর্ণ, কর্ণাটক (Om Beach, Gokarna, Karnataka): দু’টি মিষ্টি জলের ঝর্ণা রয়েছে এই সৈকতে। ওম চিহ্নের মতো দেখতে বলেই এই সৈকতটির নাম এমন। এই সৈকত অনেক পর্যটকদের আকর্ষণ করে। বিশেষ করে যারা নগ্ন হয়ে সমুদ্রস্নান করতে চায়।

৩) মারারি বিচ, কেরালা (Marari beach, Kerala): কেরালাকে ঈশ্বরের নিজের দেশ বলা হয়। এখানে রয়েছে এমনই বিচ, যেখানে মানুষ নগ্ন হয়ে ঘোরেন। এই নির্জন সৈকতের সৌন্দর্যে পোশাকের বাহুল্যটুকুও শিথিল করে দিতে ইচ্ছে হয়। পরিষ্কার জলে সূর্যস্নান এবং কিছু অ্যাডভেঞ্চারের সুযোগও রয়েছে। ভিড় থেকে দূরে থাকতে হলে মারারি সমুদ্র সৈকত আদর্শ।

৪) প্যারাডাইস বিচ, গোকর্ণ (Paradise Beach, Gokarna): প্যারাডাইস সৈকতকে সত্যিই স্বর্গের একখণ্ড অংশ মনে হতে পারে। এই নির্জন সৈকতটি এমনভাবে লুকিয়ে রয়েছে যে, সমুদ্র সৈকতে পৌঁছনোর একমাত্র উপায় হলো নৌকা। এই সমুদ্র সৈকত হিপিদের (কেতাদুরস্ত; সম্পূর্ণ আধুনিক) স্বর্গ, তারা নিরবচ্ছিন্ন সূর্যস্নানের অভিজ্ঞতা পেতে এখানে ভিড় জমান।

৫) ওজরান বিচ, গোয়া (Ozran Beach, Goa): গোয়া বরাবরের জনপ্রিয় পর্যটনকেন্দ্র। গোয়ার সমুদ্র সৈকতে সারা বিশ্ব থেকে হাজার হাজার মানুষ ভিড় জমান। তবুও, বেশিরভাগ মানুষই এই সৈকত সম্পর্কে জানেন না। এই নির্জন সৈকতে সহজে পৌঁছানো যায় না। হিপি এবং বিদেশিরা এই জায়গাটিকে নির্জনতার জন্যই বেছে নেন এবং নিজেদের ইচ্ছামতো সময় কাটান। ভিড় থেকে দূরে গোয়ার আমেজ উপভোগ করার জায়গা এটি। এখানে ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি নিষিদ্ধ। পর্যটকদের নগ্ন হয়ে যাওয়াও বাধ্যতামূলক নয়।

জুন ২৪, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: