• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ছুটির ফাঁকে

মালদ্বীপে প্রতিদিন আসেন ৪ হাজার ৪০০ পর্যটক

মোঃ আবদুল্লাহ কাদের মালদ্বীপ থেকে

 প্রকাশিত: ০৯:১৫, ২২ জুলাই ২০২২

মালদ্বীপে প্রতিদিন আসেন ৪ হাজার ৪০০ পর্যটক

ছবি: সময়বিডি.কম

মালদ্বীপ: এশিয়া মহাদেশের অন্যতম দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। এদেশে পর্যটকের চাহিদা প্রতিদিন বেড়েই চলছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পর্যটকরা এই সাগরকন্যা মালদ্বীপে নিজেদের একান্ত সময় কাটাতে আসেন। আনন্দ উপভোগ করেন।

গত ২০ জুলাই মালদ্বীপের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৯ সালের জুলাই মাসে মহামারির আগে দৈনিক পর্যটকদের আগমনের গড় হার ছিল ৪ হাজার ১৭৯ জন। চলতি জুলাই মাসে এখন পর্যন্ত গড় দৈনিক পর্যটকদের আগমন ২০১৯ সালের জুলাই মাসের চেয়ে বেশি হয়েছে।

এ মাসে এখন পর্যন্ত মালদ্বীপে মোট পর্যটকের সংখ্যা ৭৯ হাজার ৭৪৯ জন। ২০১৯ সালে একই সময়ে পর্যটকের আগমনের সংখ্যা ছিল ৭৫ হাজার ২১৩ জন। এটি ২০১৯ সালের তুলনায় এ বছর ৪.৮ শতাংশ হ্রাস পেয়েছে।

এ বছর এখন পর্যন্ত মোট পর্যটকের সংখ্যা ৮ লাখ ৯২ হাজার ৯৬০ জন। ২০১৯ সালের জুলাই মাসে এই সংখ্যা অনেক বেশি ছিল (৯ লাখ ৩৭ হাজার ৮০২ জন)।

মালদ্বীপে সবচেয়ে বেশি পর্যটক এসেছে ভারত থেকে। মোট পর্যটক আগমনের ১৪.৭ শতাংশ ভারতের। এর পরেই রয়েছে যুক্তরাজ্য ও রাশিয়া। মোট পর্যটক আগমনের ১১.৭ শতাংশ এসেছে ওই দেশগুলো থেকে। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার বাজারে পতন সত্ত্বেও রাশিয়া থেকে পর্যটক আগমনের সংখ্যাও বাড়তে শুরু করেছে। এরপর রাশিয়া এখন মালদ্বীপে একজন পর্যটকের গড় অবস্থান বর্তমানে ৮.১ দিন। এই বছরের শুরুতে এই সংখ্যাটি ৯ দিনে দাঁড়িয়েছিল এবং মে মাসে কমে ৭.২ দিন হয়েছিল।

জুলাই ২২, ২০২২

এমএকে/এবি/

মন্তব্য করুন: