• ঢাকা

  •  রোববার, সেপ্টেম্বর ২৫, ২০২২

ছুটির ফাঁকে

নিজের হাতে তৈরি বিমানে সপরিবার ইউরোপ সফর করলেন তরুণ

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১৪:১২, ২৮ জুলাই ২০২২

নিজের হাতে তৈরি বিমানে সপরিবার ইউরোপ সফর করলেন তরুণ

ছবি: সংগৃহীত

ব্যক্তিগত বাহনে চড়তে কার না ভাল লাগে! বিশেষ করে সেই বাহন যদি হয় নিজের হাতে তৈরি। ভারতের কেরলের ভূমিপুত্র অশোক আলিসেরিল থামারাক্ষণ (Ashok Aliseril Thamarakshan) একটি চার আসনের ছোট বিমান তৈরি করে সেই বিমানে সপরিবার ইউরোপ ঘুরতে বেরিয়েছেন।

কেরলের বিধায়ক এ ভি থামারাক্ষণের ছেলে অশোক পলক্কড় ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বি টেক করার পর ইংল্যান্ডে যান স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করতে। ফোর্ড সংস্থার কর্মী অশোক এখন সেখানকারই বাসিন্দা।

বিমান তৈরির পরিকল্পনা অশোকের মাথায় আসে দু’বছর আগে প্রথম লকডাউনের সময়। সান পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, ভারতীয় মুদ্রায় প্রায় এক কোটি ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে বিমানটি তৈরি করতে। বিমান তৈরির কাজ শেষ হতে সময় লেগেছে দেড় হাজার ঘণ্টা।

অশোকের কথায়, ‘এটা একটা নতুন খেলনার মতো। শুধু তফাৎ এই যে, এখানে রোমাঞ্চ অনেক বেশি। লকডাউনে আমরা তিল তিল করে অর্থসঞ্চয় করেছি। তার পর এই নিজস্ব বিমান তৈরি করেছি।’

তার স্ত্রী অভিলাষা জানান, দু’ বছর ধরে প্রচুর পরিশ্রম করে বিমান তৈরির স্বপ্ন পূরণ করেছেন অশোক। 

পাইলটের লাইসেন্স পাওয়ার পর অশোক ছোট দু’আসনের বিমান ভাড়া করে বেড়াতে যেতেন। পরিবারের কথা ভেবে তার মনে হয় এ বার তাদের ব্যক্তিগত এয়ারক্রাফট দরকার। জার্মানি, অস্ট্রিয়া, চেকপ্রজাতন্ত্র-সহ ইউরোপের বহু দেশ নিজের তৈরি বিমানে সপরিবারে ভ্রমণ করেছেন অশোক। কোনো সফরে তার সঙ্গী হয়েছেন বন্ধুরাও।

অশোক এখন সপরিবার ভারতে ছুটি কাটাতে আসার অপেক্ষায় আছেন। নতুন বিমানের জন্য তারা সকলেই রোমাঞ্চিত। তাদের মেয়েরা এর আগেও বিমানে উঠেছে কিন্তু নিজের বাবা যেখানে পাইলট, সেখানে মজা অনেক গুণ বেশি।

অশোকের আশা, নিজের তৈরি বিমানে ভারতের আকাশে উড়ার অনুমতিও যেন তিনি পান।

জুলাই ২৮, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: