• ঢাকা

  •  শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ভিনদেশ

যুক্তরাষ্ট্রের সেনেটে সুইডেন ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ অনুমোদন

নিউজ ডেস্ক:

 আপডেট: ০৯:০০, ৫ আগস্ট ২০২২

যুক্তরাষ্ট্রের সেনেটে সুইডেন ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ অনুমোদন

ছবি: সময়বিডি.কম

যুক্তরাষ্ট্রের সেনেট ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগদানকে ৯৫-১ ভোটে অনুমোদন করেছে। বুধবার (৩ আগস্ট) এই অনুমোদন দেয়া হয়।

৩০টি ন্যাটো সদস্য দেশের মধ্যে একটি হলো যুক্তরাষ্ট্র, যাকে ৭০ বছরের পুরনো এই সংস্থায় সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যপদের অনুমোদন দিতে হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ন্যাটো ইউরোপে নিরাপত্তা নিশ্চিত করেছে। এ বছরের শুরুতে ইউক্রেনে রাশিয়ার বিনা উস্কানিতে আগ্রাসনের একটি জোরালো প্রতিক্রিয়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সেনেটে দেশ দুটির সদস্যপদের জন্য সাধারণত দীর্ঘ সময় নেয়া প্রক্রিয়াটি দ্রুততম সময়ে সম্পন্ন করা হয়েছে।

ভোটের আগে বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান বব মেনেনডেজ বলেছিলেন, সিনেটের ভোট ইউক্রেনে রুশ আগ্রাসনের ব্যাপারে একটি শক্তিশালী তিরস্কার পাঠাবে।

অনুসমর্থনের বিরুদ্ধে একমাত্র ভোটটি দিয়েছেন রিপাবলিকান সিনেটর জশ হাওলি। তিনি বলেন, এই অনুমোদনটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির স্বার্থবিরোধী।

তাছাড়া, আলাস্কার রিপাবলিকান সেনেটর ড্যান সুলিভানের প্রস্তাবিত একটি সংশোধনী পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, সুইডেন এবং ফিনল্যান্ডকে তাদের বার্ষিক জিডিপির কমপক্ষে ২ শতাংশ সামরিক প্রতিরক্ষায় ব্যয় করা উচিত। এই প্রস্তাব ২০০৬ সালের ন্যাটো সদস্যদের মধ্যকার একটি চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ।

কিন্তু সেনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা দেশ দুটির সদস্যপদের পক্ষে ভোট দিয়েছে।

কেনটাকির সেনেট সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল ভোটের আগে তার ককাসের সদস্যদের সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যপদের দ্বিদলীয় চুক্তির ক্ষতি না করার জন্য সতর্ক করেছেন।

আগস্ট ৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: