• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভিনদেশ

আফগানিস্তানে মসজিদে জুমার নামাজে বোমা হামলায় নিহত ১৮

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৪৩, ৩ সেপ্টেম্বর ২০২২

আফগানিস্তানে মসজিদে জুমার নামাজে বোমা হামলায় নিহত ১৮

আফগানিস্তান-ইরান সীমান্তবর্তী হেরাত শহরে একটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন মুসল্লী নিহত হয়েছেন। এদের মধ্যে ক্ষমতাসীন তালেবানের প্রতি অনুগত এক বিশিষ্ট ইমামও রয়েছেন বলে জানা গেছে।

স্থানীয় পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, এই বোমাহামলায় অন্তত ২৪ জন মুসল্লি আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির পুলিশ জানিয়েছে, যখন শক্তিশালী বোমাটি বিস্ফোরিত হয় তখন এ ঘটনায় নিহত প্রভাবশালী ইমাম মুজিবুর রহমান আনসারি গুজারগাহ মসজিদে জুমার নামাজে ইমামতি করছিলেন।

তালিবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ, আনসারির উপর এই মারাত্মক হামলার নিন্দা জানিয়ে দোষীদের বিচারের সম্মুখীন করার অঙ্গীকার করেন।

জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে লেখেন, “দেশের সাহসী ও প্রভাবশালী মাওলানা এক কাপুরুষোচিত নির্মম আক্রমণে শহীদ হয়েছেন।”

আফগানিস্তানে যুক্তরাষ্ট্র সমর্থিত সাবেক সরকারের একজন সরব সমালোচক ছিলেন আনসারি। গত দুই দশক ধরে দেশটিতে পশ্চিমা সামরিক বাহিনীর মোতায়েনকে অনুমোদন দেয়ার কারণে সরকারের সমালোচনা করেছিলেন তিনি।  তৎকালীন তালিবান বিদ্রোহীদের এক জোরালো সমর্থক হিসেবে তাকে দেখা হতো।

গত বছর তালিবান ক্ষমতায় ফিরে আসার পর বিরোধিতাকারীদের শিরশ্ছেদ করার আহ্বান জানিয়েছিলেন তিনি।

এই বোমা হামলার দায় স্বীকার করেনি কেউ। তবে, সন্দেহ করা হচ্ছে, ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্স (আইএসআইএস-কে) নামে পরিচিত, স্বঘোষিত ইসলামিক স্টেট আফগানিস্তান শাখা এ ঘটনায় জড়িত থাকতে পারে।

সেপ্টেম্বর ৩, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: