• ঢাকা

  •  শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ভিনদেশ

ইরানে পুলিশ হেফাজতে নারীর মৃত্যু: প্রতিবাদ মিছিলে হাজার হাজার মানুষ

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৩০, ২০ সেপ্টেম্বর ২০২২

ইরানে পুলিশ হেফাজতে নারীর মৃত্যু: প্রতিবাদ মিছিলে হাজার হাজার মানুষ

ছবি: সংগৃহীত

ইরানে হিজাব নিয়ম ভঙ্গ করার অভিযোগে ২২ বছর বয়সী নারী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে পশ্চিম ইরানের কুর্দিস্তান প্রদেশের রাজধানী সানন্দাজ শহরের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) টানা দ্বিতীয় রাতে রাস্তায় নেমে আসেন হাজার হাজার নারী-পুরুষ। পুলিশ হেফাজতে নেওয়ার পর গত ১৬ সেপ্টেম্বর মারা যায় আমিনি।

অনলাইনে পোস্ট করা অপেশাদার একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের মধ্যে একদল নারী তাদের হিজাব খুলে ফেলছেন এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে উদ্দেশ্য করে 'একনায়কের মৃত্যু হোক' বলে স্লোগান দিচ্ছেন।

এ সময় পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে শূন্যে গুলি ছুড়ে এবং কাঁদানে গ্যাস ব্যবহার করে বলে জানা গেছে।

পশ্চিম ইরানের কুর্দি-অধ্যুষিত এলাকাগুলি পর্যবেক্ষণ করে এমন একটি সংস্থা হেনগাও অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস বলছে, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামানও ব্যবহার করেছে। এ সময় সংঘর্ষে সানন্দাজে অন্তত নয়জন বিক্ষোভকারী আহত হয়েছে।

আমিনীকে হাসপাতালে ভর্তির পর কোমায় চলে গেলে, মস্তিষ্কের কোনো সক্রিয়তা না দেখায়, গত ১৬ সেপ্টেম্বর চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। এর তিনদিন পর এই বিক্ষোভ শুরু হয়।

সামাজিক নেটওয়ার্কগুলোতে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আমিনি পশ্চিম ইরানের কুর্দিস্তান প্রদেশ থেকে তেহরানে আত্মীয়দের সাথে দেখা করার জন্য যাত্রা করেন। এরপর ১৩ সেপ্টেম্বর পুলিশ তাকে গ্রেপ্তার করে।

হিজাব মুসলিম মহিলাদের জন্য পরিধান করা মাথার একটি আবরণ। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ৯ বছরের বেশি বয়সী ইরানী নারী ও মেয়েদের জন্য জনসমক্ষে হিজাব পরিধান করা বাধ্যতামূলক করা হয়। সূত্র: ভিওএ

সেপ্টেম্বর ১৯, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: