• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ভিনদেশ

ইরানে বিক্ষোভে তিন শতাধিক মানুষ নিহত হওয়ার কথা স্বীকার

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:২০, ৩০ নভেম্বর ২০২২

ইরানে বিক্ষোভে তিন শতাধিক মানুষ নিহত হওয়ার কথা স্বীকার

ছবি: সংগৃহীত

ইরানে বিক্ষোভকে ঘিরে অস্থিরতায় ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে স্বীকার করেছেন দেশটির আধাসামরিক বিপ্লবী গার্ডের মহাকাশ বিভাগের কমান্ডার জেনারেল আমির আলী হাজিজাদেহ।

সোমবার (২৯ নভেম্বর) তার এই স্বীকারোক্তি দুই মাসের মধ্যে হওয়া হতাহতের ঘটনায় এটি প্রথম সরকারি বক্তব্য।

এই অনুমানটি ইরানের মানবাধিকার কর্মীদের দ্বারা রিপোর্ট করা সংখ্যার তুলনায় যথেষ্ট কম। যুক্তরাষ্ট্রভিত্তিক এই দলটি ১৬ সেপ্টেম্বর দেশটির নৈতিকতা পুলিশ কর্তৃক বন্দি তরুণির মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

সক্রিয়কর্মীর দলটি বলছে, অস্থিরতার শুরু থেকে ৪৫১ জন বিক্ষোভকারী এবং ৬০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে। তাছাড়া ১৮ হাজার ব্যক্তিকে আটক করা হয়েছে।

ইসলামি প্রজাতন্ত্রটির পোশাক সংক্রান্ত কঠোর নীতি লঙ্ঘনের অভিযোগে আটক ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর কারণে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দ্রুত এই বিক্ষোভ ইরানের ধর্মতন্ত্রকে উৎখাত করার আহ্বানে পরিণত হয় এবং ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে ইরানের শাসক ধর্মগুরুদের জন্য এটি সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি। ১৯৭৯ সালের বিপ্লব তাদেরকে ক্ষমতায় নিয়ে আসে।

জেনারেল আমির আলী হাজিজাদেহ গার্ডের ঘনিষ্ঠ একটি ওয়েবসাইটকে উদ্ধৃত করে বলেছেন, ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে যার মধ্যে বেশ কিছু “শহীদ” রয়েছে। 

তিনি নিরাপত্তা বাহিনী যে সদস্যরা নিহত হয়েছেন তাদেরকে শহীদ বলে উল্লেখ করেছেন।

কর্তৃপক্ষ বিক্ষোভে গণমাধ্যমের সংবাদ সংগ্রহের ব্যাপারটি ব্যাপকভাবে সীমিত করে দিয়েছে।

বিক্ষোভ এখন তৃতীয় মাসে গড়াচ্ছে, ইরানি নিরাপত্তা বাহিনী গোলাবারুদ, রাবার বুলেট এবং কাঁদানে গ্যাস ব্যবহার করে নির্মম হামলা চালানো সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রয়েছে।

সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল যে ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন প্রতিষ্ঠার পক্ষে ভোট দিয়েছে ইরান সেটির সাথে সহযোগিতা করতে অস্বীকার করেছে।

নভেম্বর ৩০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: