• ঢাকা

  •  মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

জীবন-যাপন

আসছে অজানা এক রোগ ‘ডিজিজ এক্স’! মহামারির আশঙ্কা বিজ্ঞানীদের

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১৬:৪০, ২৮ জুন ২০২২

আসছে অজানা এক রোগ ‘ডিজিজ এক্স’! মহামারির আশঙ্কা বিজ্ঞানীদের

প্রতীকী ছবি

‘ডিজিজ এক্স’ এর প্রাদুর্ভাবে আবারো একটি মহামারির জন্য প্রস্তুত থাকা উচিত। যে কোনো সময় যা শুরু হতে পারে। এটির আকার কোনে অংশে কোভিডের চেয়ে কম তো হবেই না, বরং বেশিও হতে পারে বলে আশঙ্কা করছেন ইংল্যান্ডের বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে নতুন এক মহামারি ছড়িয়ে পড়া শুধু সময়ের অপেক্ষা। কোন রোগের মহামারি হতে চলেছে, তা এখনো বোঝা যায়নি। আর সেই কারণেই একে ‘ডিজিজ এক্স’ বলে ডাকছেন তারা। 

এরমধ্যে ইংল্যান্ডে বেশ কয়েকটি রোগের সন্ধান পাওয়া গেয়েছে, যা চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।

সম্প্রতি ইংল্যান্ডের নর্দমার পানিতে পোলিও ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এটি শেষ পাওয়া যায় ৪০ বছর আগে। তাছাড়া, ইংল্যান্ডে ব্যাপক মাত্রায় ছড়িয়েছে মাঙ্কিপক্স। এখন পর্যন্ত প্রায় ৯০০ জন আক্রান্ত হয়েছে এই অসুখে। সম্প্রতি ইংল্যান্ডে লাসা ফিভারের সংক্রমণ টের পাওয়া গেছে। বেশ কয়েকটি জায়গায় ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু।

এই ক’টি পরিসংখ্যান এবং লক্ষণ দেখেই বিজ্ঞানীদের মত, ইংল্যান্ড আগামী দিনে একটি মহামারির কেন্দ্র হয়ে উঠতে চলেছে। 

‘ডিজিজ এক্স’ কী?
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ‘Disease X’ কথাটির অর্থ হলো, এমন একটি রোগ যা মহামারি ঘটাতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু সেই রোগটির প্যাথোজেন কীভাবে মানুষের ক্ষতি করতে পারে, তা অজানা।

ইংল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ মার্ক উলহাউস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পরিস্থিতি এমন একটি জায়গায় পৌঁছে গেছে, যা যে কোনো সময়ে নতুন একটি মহামারি সৃষ্টি করতে পারে।

কেমন হতে পারে এই ‘ডিজিজ এক্স’?
বিজ্ঞানীরা বলছেন, এটিও এক ধরনের জোনোটিক (Zoonotic) রোগ হওযার আশঙ্কাই বেশি। সাধারণত মানুষ থেকে অন্য প্রাণীদের মধ্যে বা অন্য প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়াতে পারে এমন রোগকেই জোনোটিক রোগ বলা হয়। বিজ্ঞানীদের আশঙ্কা তেমনই কোনো অসুখ হতে চলেছে এই ‘ডিজিজ এক্স’।

জুন ২৮, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: