• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২০, ২০২৪

জীবন-যাপন

কারো সঙ্গে কথা বলার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১১:৩৮, ৩১ জুলাই ২০২২

কারো সঙ্গে কথা বলার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

অনেক সময় কারো সঙ্গে কথা বলার সময় মনের অজান্তেই হয়তো এমন কোনো আচরণ করে ফেলেন যা বিপরীতে থাকা মানুষটির কাছে খারাপ ভাবমূর্তি তৈরি হয়। তাই যদি প্রথম সাক্ষাতেই সামনের মানুষটিকে ইম্প্রেস করতে চান, তাহলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন।

> কথা বলার সময় হাত পিছনে রেখে দাঁড়াবেন না:
কারো সঙ্গে কথা বলার সময় হাত কখনোই পিছনে রাখবেন না। তাতে বিপরীতে থাকা মানুষটির কাছে ভালো ইম্প্রেশন তৈরি হয় না। মনোবিজ্ঞানীদের মতে, এমনভাবে দাঁড়াবেন যাতে বিপরীত দিকে থাকা মানুষটির কাছে আপনার নেতিবাক ভাবমূর্তি ফুটে ওঠে।

> পা ক্রস করে দাঁড়াবেন না:
অনেকের পা ক্রস করে দাঁড়িয়ে কথা বলতে দেখা যায়। এটা দেখতেও খারাপ লাগে। মনোবিজ্ঞান বলছে, এতে ভালো ইম্প্রেশন তৈরি হয় না। এর অর্থ হলো, আপনি নিজে যা বলছেন, তার ওপর আপনার নিজেরই আস্থা নেই।

> হাত মুঠো করে কথা বলবেন না:
অনেকেই কথা বলার সময় হাত মুঠো করে কথা বলেন। কিন্তু এতে জনমানসে ভালো প্রভাব পড়ে না্র্ কারণ এমনটা হলে, মনে হতে পারে, আপনি যার সঙ্গে কথা বলছেন, তার সঙ্গে হয়তো কথা বলতে আগ্রহী নন। 

> কথা বলার সময় মুখে হাত দেবেন না:
অনেকের কথা বলার সময় মুখে হাত দেওয়া বা স্পর্শ করার অভ্যাস রয়েছে। কিন্তু এটা থেকে বিরত থাকা উচিত। কথা বলার সময় মুখ ঢেকে রাখলে সামনের মানুষটির মনে হতে পারে যে আপনি হয়তো কিছু লুকোচ্ছেন। মনোবিজ্ঞানীরা মনে করেন, কেউ যখন মিথ্যা বলেন, তখন অজান্তেই নিজের মুখ স্পর্শ করেন।

> কারো দিকে আঙুল তুলে কথা বলবেন না:
কারো সঙ্গে কথা বলার সময় কখনো তার দিকে আঙুল তুলে কথা বলবেন না। এর ফলে সেই মানুষটি বিরক্ত হতে পারেন। আর তাতে আপনার ভাল ইম্প্রেশনও তৈরি হবে না।

এসবিডি/এবি/

মন্তব্য করুন: