• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

জীবন-যাপন

বাসি ভাত দিয়ে তৈরি করুন মুখরোচক ৫ পদ

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১১:১২, ৪ আগস্ট ২০২২

বাসি ভাত দিয়ে তৈরি করুন মুখরোচক ৫ পদ

রাতে খাওয়ার পর প্রায়ই বাড়িতে বাড়তি ভাত থেকে যায়। তা আমরা অনেকেই ফেলে দিই বা সকালে বাসি ভাত জল দিয়ে খেয়ে নিই। কিন্তু জানেন, বাসি ভাত দিয়ে তৈরি করে নিতে পারেন মুখরোচক কিছু খাবার। 

পাকোড়া:
চালের পাকোড়া বানাতে রাতের অবশিষ্ট ভাত নিন। অর্ধেক বেসন, সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, কাঁচা মরিচ এবং ধনেপাতা এবং স্বাদ অনুযায়ী লবণ যোগ করুন। অল্প পানি দিয়ে এই সবগুলো ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্যানে তেল গরম করে পাকোড়াগুলো ভেজে নিন। এরপর সস বা চাটনির সঙ্গে গরম পাকোড়া পরিবেশন করুন।

দোসা:
চালের দোসা তৈরি করতে প্রথমে বাসি ভাতে দই, লবণ মিশিয়ে মিক্সচারে মিহি পেস্ট তৈরি করুন। এবার এতে মিহি করে কাটা পেঁয়াজ দিয়ে ডোসা তৈরি করুন। এবার সবজি বা নারকেলের চাটনির সঙ্গে গরম গরম দোসা উপভোগ করুন।

প্যানকেক:
রাইস প্যানকেক তৈরি করতে বাড়তি ভাত রাতেই দইয়ের সঙ্গে মিশিয়ে রাখুন। সকালে একটি পাতলা পেস্ট তৈরি করুন। এতে সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনেপাতা, ভাজা জিরে এবং লবণ মেশান। একটি গরম প্যানে সামান্য তেল দিয়ে এই পেস্টটি পরিমান মতো ঢালুনযো এবং এটি ৪-৫ মিনিট রান্না করুন এবং দু’দিক থেকে বেক করুন। ব্যাস, হয়ে গেলো প্যানকেক।

ক্রোকেট:
চালের ক্রোকেট তৈরি করতে রান্না করা ভাতে গ্রেট করা গাজর, মটর, ধনে পাতা, কাঁচা মরিচ, লবণ এবং বেসন মিশিয়ে ডিম্বাকৃতির করে বল তৈরি করুন। তারপর আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিন। বের করে গরম তেলে ক্রিস্পি হওয়া পর্যন্ত ভাজুন। তারপর চালের ক্রোকেট পরিবেশন করুন।

রাইস বল:
রাইস বল তৈরি করতে রান্না করা চাল, পনির, সুইট কর্ন, ধনেপাতা, লবণ এসব ভালো করে মিশিয়ে নিন। এবার সেগুলোর ছোট ছোট বল তৈরি করে চালের গুঁড়ো করে গরম তেলে সোনালি বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এগুলিকে একটি টিস্যু পেপারে সরিয়ে অতিরিক্ত তেল মুছে ফেলুন। রাইস বল প্রস্তুত।

এসবিডি/এবি/

মন্তব্য করুন: