• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

জীবন-যাপন

শিশুদের ফোনের নেশা থেকে মুক্ত করবেন কীভাবে?

নিউজ ডেস্ক:

 আপডেট: ১৩:২১, ২২ আগস্ট ২০২২

শিশুদের ফোনের নেশা থেকে মুক্ত করবেন কীভাবে?

ডিজিটাল যুগে শিশুদের ফোন থেকে দূরে রাখা মানে একটা বিরাট ব্যাপার। কম বেশি সব বাবা মায়েদেরই এই এক ঝামেলা পোহাতে হয়। সারাদিন অধিকাংশ শিশুই ফোনে ব্যস্ত থাকে। হয় গেম খেলে, নয়তো ভিডিও দেখে। মোদ্দা কথায় তারা ফোন ছাড়া বিশেষ থাকতে পারে না।

কিন্তু সারাদিন ফোন ঘাঁটার অর্থ হলো চোখ খারাপ হওয়া, পড়াশোনার ক্ষতি ইত্যাদি। বিশেষজ্ঞদের মতে অনলাইন দুনিয়ার নেশা শিশুদের জন্য ভয়াবহ। এর কুফল তাদের বৃদ্ধি প্রভাবিত করে। শিশুরা অতিরিক্ত ফোন ঘাঁটার ফলে মানুষ বিমুখ হয়ে যায়, তারা কারও সঙ্গে কথা বলতে চায় না, কোথাও যেতে চায় না, তাদের মানসিক বৃদ্ধি প্রভাবিত হয় ভীষণ ভাবে।

তাকে খেলাধুলা, ব্যায়াম করতে উৎসাহ দিন। নিয়মিত বাইরে গিয়ে বন্ধুদের সঙ্গে খেলতে বলুন। ফোন বা অন্যান্য ডিভাইস থেকে শিশুদের দূরে রাখার এটা হচ্ছে সহজতম উপায়।

সব বাবা-মা তাই চায়, কী করে সন্তানকে ফোন থেকে দূরে রাখবেন। এখানে কিছু সহজ উপায় দেয়া হলো। দেখে নিন কীভাবে আপনার সন্তানকে ফোন থেকে দূরে রাখবেন।

১) কিছু বাচ্চা আছে যারা ফোনে গেম খেলে আর কিছু আছে যারা সেটাকে বিনোদনের মাধ্যমে হিসেবে ব্যবহার করে। আপনাকে আগে বুঝতে হবে যে আপনার সন্তান কোন কারণে ফোন ব্যবহার করছে, না দিলেই কেন কান্নাকাটি করছে। আর আগে বুঝুন তারপর সেই অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে তাকে ফোন থেকে দূরে রাখুন।

২) আপনার সন্তানকে বোঝান। তাকে শেখান, জানান। যে বেশিক্ষণ ফোন ঘাঁটলে কী কী সমস্যা হতে পারে। সন্তানের স্ক্রিন টাইম বেঁধে দেয়ার আগে তাকে সেটার উপকারিতা বোঝান। সে নিজে যদি বোঝে তাহলে দেখবেন আপনার কাজ অনেকটাই সহজ হয়ে গেছে।

৩) আপনার সন্তানের ঘিরে কোনো রকম ডিজিটাল ডিভাইস রাখবেন না। সেখানে সে যখন থাকবে হয় খেলনা নিয়ে খেলবে, নইলে পড়বে, আঁকবে, বা ঘুমাবে। কোন ঘরে কোথায় সে ফোন বা অন্যান্য ডিজিটাল ডিভাইস ব্যবহার করতে পারে সেটা ঠিক করে দিন।

৪) তাকে খেলাধুলা, ব্যায়াম করতে উৎসাহ দিন। নিয়মিত বাইরে গিয়ে বন্ধুদের সঙ্গে খেলতে বলুন। ফোন বা অন্যান্য ডিভাইস থেকে শিশুদের দূরে রাখার এটা হচ্ছে সহজতম উপায়।

৫) কয়েকদিন বা এক সপ্তাহের জন্য আপনার সন্তানকে ফোন, ট্যাব, ল্যাপটপ, ইত্যাদি কিছু ব্যবহার করতে দেবেন না। একদম দূরে রাখুন। ঘনঘন এটা করুন, দেখবেন অভ্যাস গড়ে উঠবে তার মধ্যে। আর একটা সময় সে নিজেই কম ব্যবহার করবে এই জিনিসগুলো।

৬) আপনি যা করবেন আপনার সন্তানও কিন্তু আপনাকে দেখে তাই শিখবে। করণ আপনি তার কাছে রোল মডেল। তাই সন্তানকে শেখানোর আগে আপনি নিজে ফোন থেকে দূরে থাকুন।

আগস্ট ২২, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: