• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

বেতালা

২০০০০০০০০০০০০০০০০ পিঁপড়া আছে পৃথিবীতে: গবেষণা

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:০৮, ২১ সেপ্টেম্বর ২০২২

২০০০০০০০০০০০০০০০০ পিঁপড়া আছে পৃথিবীতে: গবেষণা

ছবি: সংগৃহীত

যেখানে একটি মিষ্টিকনায় জড়ো হওয়া পিঁপড়ে গুনতেই গেলে হিমসিম খেতে হয়, সেখানে গোটা পৃথিবীর ‘পিপীলিকা-সুমারি’ করে ফেলার ‘অসাধ্য’ সাধন করে ফেলেছেন এক দল গবেষক। পৃথিবীতে যতো পিঁপড়া রয়েছে, বিশেষ পদ্ধতিতে তার সংখ্যা গুনে ফেলেছেন ওই জীববিজ্ঞানীরা। আর এই সংখ্যাটি হলো ২০০০০০০০০০০০০০০০০।

পরিবেশবিদদের মতে, পৃথিবীতে পিঁপড়া রয়েছে ডাইনোসরেরও আগের আমল থেকে। সারা পৃথিবীতে এখন পর্যন্ত ১৫ হাজারের কিছু বেশি প্রজাতি এবং উপপ্রজাতির পিঁপড়ার সন্ধান পাওয়া গেছে। কিন্তু সব মিলিয়ে তাদের সংখ্যাটা কত?

এবার পৃথিবীর অন্যতম প্রাচীন এই প্রাণির সংখ্যা বের করলেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের মতে, প্রায় ২০ কোয়াড্রিলন (১ কোয়াড্রিলন=১ হাজার লক্ষ কোটি) পিঁপড়া রয়েছে পৃথিবীতে। সংখ্যায় প্রকাশ করলে দাঁড়ায় ২০,০০০,০০০,০০০,০০০,০০০। গুনতে গিয়ে গুলিয়ে গেলে বা চোখ ধাঁধিয়ে গেলে জেনে নিন, ২-এর পর ১৬টি শূন্য। অর্থাৎ, ২০ হাজার লক্ষ কোটি পিঁপড়া রয়েছে পৃথিবীতে।

কিন্তু কীভাবে পিঁপড়ার সংখ্যা গুনে ফেললেন গবেষকরা? গবেষণাপত্রে বলা হয়েছে, ‘গোটা পৃথিবী জুড়ে ছড়িয়ে রয়েছে পিঁপড়ার বিভিন্ন প্রজাতি। বিভিন্ন সময়েই এই প্রাণীটির সংখ্যা কতো তা ভাবিয়ে তুলেছে প্রকৃতিবিদদের। কিন্তু উপযুক্ত পদ্ধতি এবং অভিজ্ঞতার অভাব ছিল।’

গবেষকরা জানান, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়া-ঘনত্ব কত, তা নিয়ে প্রকাশিত হওয়া ৪৮৯টি গবেষণাপত্র থেকে তথ্য সংগ্রহ করে ওই সংখ্যা পেয়েছেন তারা। তবে ঘুরপথে এই ধরনের গণনার মধ্যে ছোট বা বড় বিচ্যুতি থেকে যাওয়ার সম্ভাবনা থেকে যায় বলেও মনে করেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানান, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ার সংখ্যা বিভিন্ন রকম। গবেষণাপত্রে বলা হয়েছে, ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ গরম এলাকায় পিঁপড়ার সংখ্যা অন্যান্য এলাকার তুলনায় প্রায় ছয়গুণ বেশি।

গবেষণাপত্রে আরো বলা হয়েছে, বিশ্বে যতো পিঁপড়া রয়েছে তার মোট ওজন এক হাজার ২০০ কোটি কিলোগ্রাম (৩০ লক্ষ হাতির ওজনের সমান)।

গবেষকরা লিখেছেন, ‘পিঁপড়ার এই বিশ্ব মানচিত্র আমাদের ভূগোল এবং পিঁপড়ার বৈচিত্র চেনাতে আরো সাহায্য করবে। এ ছাড়াও পরিবেশগত পরিবর্তনের ক্ষেত্রে পিঁপড়াদের মধ্যে কী প্রতিক্রিয়া দেখা দেয় তাও বোঝা যাবে।’

সেপ্টেম্বর ২১, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: