• ঢাকা

  •  শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

প্রবাসের কথা

মালদ্বীপের স্বাধীনতার ৫৭তম বার্ষিকী উদযাপন

মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ থেকে

 প্রকাশিত: ০৮:২৯, ২৭ জুলাই ২০২২

মালদ্বীপের স্বাধীনতার ৫৭তম বার্ষিকী উদযাপন

মালদ্বীপ: মালদ্বীপে যথাযথ মর্যাদায় সরকারি-বেসরকারিভাবে দেশটির স্বাধীনতার ৫৭তম বার্ষিকী উদযাপন করা হয়।
 
দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৬ জুলাই) সকালে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ পতাকা উত্তোলন অনুষ্ঠানে অংশ নেন। রাজধানী মালের রিপাবলিক স্কোয়ারে বিকেল ৫টা ৫০মিনিটে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তার আগে মালদ্বীপ প্রেসিডেন্ট তার ভাষণে বলেন ২০১৯  সালের শেষে মহামারি করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ায় মালদ্বীপের অর্থনৈতিক মন্দায় ছিল। ধারাবাহিক ভাবে অর্থনৈতিক মন্দা মোকাবেলায় মালদ্বীপ সরকার সকল চেষ্টা চালিয়ে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।

রাষ্ট্রপতি আরো উল্লেখ করেন, কোভিড-১৯-এর কারণে যে অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে তা অনেক। তিনি বলেন, আল্লাহর দয়ায় আজ পরিস্থিতির অবনতি হচ্ছে। কোভিড-১৯ মহামারির কারণে মালদ্বীপের অর্থনীতি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি। 

উল্লেখ্য, রাষ্ট্রপতির পাশাপাশি অনুষ্ঠানে আরো ও উপস্থিত ছিলেন ফার্স্ট লেডি ফাজনা আহমেদ, ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম এবং সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রিপাবলিক স্কয়ারে পৌঁছানোর পর, রাষ্ট্রপতি সলিহ এবং ফার্স্টলেডি ফাজনা আহমেদকে অভ্যর্থনা জানান প্রতিরক্ষামন্ত্রী।

এশিয়া মহাদেশের অন্যতম দ্বীপরাষ্ট্র মালদ্বীপ যা সাগরকন্যা হিসাবে সকলের কাছে পরিচিত এদেশে প্রায় পাঁচ লাখ মানুষের বসবাস। আইল্যান্ড এবং রিসোর্ট প্রায় এক হাজার ২০০। এখানে লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছে।

জুলাই ২৭, ২০২২

এমএকে/এবি/

মন্তব্য করুন: