• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

প্রবাসের কথা

মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের সুসংবাদ দিলেন রাষ্ট্রদূত

মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ থেকে

 প্রকাশিত: ১৫:৫৭, ১১ সেপ্টেম্বর ২০২২

মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের সুসংবাদ দিলেন রাষ্ট্রদূত

মালদ্বীপ: মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ সে দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের সুখবর দিয়েছেন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) মালদ্বীপের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজ-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশি আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধ করা ও বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের জন্য মালদ্বীপ সরকারকে অনুরোধ জানান।

এ ছাড়াও মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা, আবাসন, বৈধ পথে রেমিটেন্স পাঠানোর ব্যবস্থা সহজীকরণ ও চুক্তি মোতাবেক বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা করে এ বিষয়ে একটি টেকসই পলিসি বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রীকে অনুরোধ জানান।

এ সময় মন্ত্রী ইসমাইল ফাইয়াজ আনডকুমেন্টেড কর্মীদের বৈধকরণের বিষয়ে গুরুত্ব আরোপ করেন এবং দ্রুত বৈধ হওয়ার জন্য অনুরোধ করেন। এটি না হলে পরবর্তীতে নিয়োগকারী ও অনিয়মিত প্রবাসীদের বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি উল্লেখ করেন।

সাম্প্রতিক সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবাসী কর্মীদের মৃত্যু বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে ও প্রবাসী কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানান রাষ্ট্রদূত। 

তাছাড়া উভয় দেশের মধ্যে বানিজ্যিক সম্পর্ক বৃদ্ধি ও বানিজ্যিক প্রতিনিধিদলের সফর বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাৎকালে মন্ত্রণালয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর ও মরিয়ম নাজিমা এবং মিশনের প্রথম সচিব মোঃ সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বর ১১, ২০২২

এমএকে/এবি/

মন্তব্য করুন: