• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

খেলার মাঠে

ফুটবল সম্রাট পেলে আর নেই

অনলাইন ডেস্ক:

 আপডেট: ০৯:২৩, ৩০ ডিসেম্বর ২০২২

ফুটবল সম্রাট পেলে আর নেই

বিশ্ব ফুটবলের প্রথম মহাতারকা, ফুটবলের রাজা, ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিনগত রাত ১টায় আন্তার্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে। ৮২ বছর বয়সে তিনি মারা গেছেন। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

তিন বারের বিশ্বকাপ জয়ী বিশ্বের একমাত্র ফুটবলার প্রয়াত হলেন কাতার বিশ্বকাপের পরেই।

২০২১ সাল থেকে লিভার ক্যানসারে আক্রান্ত পেলে। কাতার বিশ্বকাপের সময় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ২৯ নভেম্বর তাকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। গত ২২ ডিসেম্বর তার শরীর বেশি খারাপ হয়ে যায়। চিকিৎসকদের পরামর্শ মেনে বাড়ি ফেরা হয়নি। বড়দিনে এ বছর হাসপাতালেই কাটিয়েছিলেন পেলে।

‘ফিফা’ ম্যাগাজিনের পাঠক এবং জুরি বোর্ডের বিচারে তিনিই বিংশ শতাব্দীর ‘শ্রেষ্ঠ’ ফুটবলার। তবে ইন্টারনেটে সাধারণ ফুটবলপ্রেমীদের ভোট গিয়েছিল দিয়েগো মারাদোনার পক্ষে। ফিফা শেষ পর্যন্ত যুগ্মভাবে শতাব্দীসেরা ঘোষণা করে দু’জনকেই। মারাদোনা ২০২০ সালে ৬০ বছর বয়সে প্রয়াত হন আচমকাই। এবার পেলেকেও হারালো বিশ্ববাসী।

পেলে ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের ত্রেস কোরাচয়, মিনাস জেরাইসে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দন্দিনহো এবং মাতার নাম সেলেস্তে আরাস। বাবার দেওয়া নামে অবশ্য বিশ্ব তাকে চেনেনি। তার বাবাও একজন ফুটবলার ছিলেন ও ফ্লুমিনেস ফুটবল ক্লাবে খেলতেন। পেলে দুই ভাই-বোনের মধ্যে বড় ছিলেন। মার্কিন উদ্ভাবক টমাস এডিসনের নামানুসারে তার নাম রাখা হয়েছিল। তার বাবা-মা এডিসন (Edison) থেকে "i" সরিয়ে তাকে "এদসোঁ" (Edson) বলে ডাকার সিদ্ধান্ত নেয়। তবে বিভিন্ন সনদে ভুল করে তার নামের বানান "Edison" লিখতে দেখা যায়। তার পরিবার তাকে "জিকো" ডাকনামে ডাকতো। বিদ্যালয়ে পড়াকালীন তিনি "পেলে" ডাকনামটি পান।

পেলে ১৯৫৭ সালের ৭ জুলাই মারাকানা স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ২-১ ব্যবধানে হারা সেই ম্যাচে ১৬ বছর ৯ মাস বয়সে ব্রাজিলের পক্ষে প্রথম গোল করে পেলে আন্তর্জাতিক অঙ্গনের সর্বকনিষ্ঠ গোলদাতার স্থান দখল করেন।

১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে প্রথম বিশ্বকাপ। তারপর ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালে মোট চারটি বিশ্বকাপে খেলেছেন। তার মধ্যে তিন বার চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বের আর কোনো ফুটবলারের তিনটি বিশ্বকাপ জয়ের নজির নেই। তিনি একবার ব্রাজিলের ক্রিড়ামন্ত্রী হয়েছিলেন।

ডিসেম্বর ৩০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: