• ঢাকা

  •  রোববার, জানুয়ারি ২৯, ২০২৩

প্রযুক্তি

ছবি আপলোডে ব্যাপক পরিবর্তন আনছে ফেসবুক

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৩৮, ২০ জানুয়ারি ২০২৩

ছবি আপলোডে ব্যাপক পরিবর্তন আনছে ফেসবুক

ফেসবুকে প্রায় যুগান্তকারী ঘটনা ঘটতে চলেছে। ফেসবুক তার নিয়মে বদল আনতে চলেছে প্রায় এক দশক পরে।

মেটার ওভারসাইট বোর্ড বুধবার (১৮ জানুয়ারি) একটি নতুন নীতি ঘোষণা করেছে যা ট্রান্সজেন্ডার এবং নন-বাইনারি ব্যক্তিদের ফেসবুক এবং ইনস্টাগ্রামে তাদের নগ্ন স্তন প্রদর্শনের অনুমতি দেবে। তবে সিস-জেন্ডার মহিলাদের এই ধরনের পোস্ট নিষিদ্ধ থাকবে।

ওভারসাইট বোর্ড দেখেছে যে, এই পোস্টগুলো অপসারণ করা মেটার কমিউনিটি স্ট্যান্ডার্ড, মূল্যবোধ বা মানবাধিকারের দায়িত্বের সাথে সঙ্গতিপূর্ণ নয়। বোর্ড একটি দম্পতির পোস্ট সম্পর্কে লিখেছে যা হিজড়া এবং নন-বাইনারি হিসাবে চিহ্নিত করে। এই কেসগুলো মেটার নীতির সাথে মৌলিক সমস্যাগুলোও হাইলাইট করে।

তাহলে এবার থেকে ফেসবুকে নারীর নগ্নবক্ষের ছবি পোস্ট করা যাবে। যেসব মায়েরা তাদের শিশুর ব্রেস্টফিডিংয়ের ছবি পোস্ট করতে চাইতেন বা করতেনও তাদের পোস্ট সটান ব্যান করে দিতো ফেসবুক। সেই সব মায়েদের প্রশ্ন ছিল, তাদের এই ছবি তো আর পর্ন ক্যাটেগরিতে পড়ে না। তা হলে কেন ফেসবুক তাদের পোস্টও একই গোত্রে ফেলে তাদের ছবিও ব্যান করছে? 

২০০৮ সালে এই নিয়ে মহিলারা ফেসবুকের সদর দপ্তরে প্রতিবাদ বিক্ষোভও জানান।

মেটা বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করেছে। তারপরই তারা সিদ্ধান্তে এসেছে, ফেসবুকে ও ইনস্টাগ্রামে এবার থেকে বেয়ার-চেস্টেড ইমেজ পোস্ট করা যাবে। 

এই বোর্ডে আছেন সাংবাদিক, রাজনীতিবিদ, শিক্ষাবিদ প্রমুখ। তারা আন্তর্জাতিক মানবাধিকার স্ট্যান্ডার্ডের সঙ্গে মিলিয়েই অ্যাডাল্ট ন্যুডিটি বা সেক্সুয়াল অ্যাক্টিভিটি স্ট্যান্ডার্ডকে বিধিসম্মত ছাড় দেওয়ার পরামর্শ দিয়েছিলেন মেটাকে। তাদের পরামর্শ মেনেই নিয়মে প্রয়োজনীয় বদল আনলো বিশ্বের এই শক্তিশালী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

জানুয়ারি ২০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: