• ঢাকা

  •  সোমবার, মার্চ ৪, ২০২৪

প্রযুক্তি

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে আরো ৬ মাস অবস্থান করবে তিন নভোচারী

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:১৬, ২২ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে আরো ৬ মাস অবস্থান করবে তিন নভোচারী

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের অরবিটাল আউটপোস্টে অতিরিক্ত ছয় মাস অবস্থান করবে তিন নভোচারী। এদের দুজন রুশ মহাকাশচারী এবং একজন আমেরিকান নভোচারী। রুশ মহাকাশযান ক্ষতিগ্রস্ত হওয়ায় তারা অতিরিক্ত ছয় মাস আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করবেন।

তিন নভোচারী হলেন - সের্গেই প্রকোপিয়েভ, দিমিত্রি পেটলিন এবং ফ্র্যাঙ্ক রুবিও। তারা মার্চের শেষের দিকে আইএসএস-এ তাদের ছয় মাসের অবস্থান সমাপ্ত করতে প্রস্তুত ছিলেন। কিন্তু রুশ মহাকাশ সংস্থা রসকসমস মঙ্গলবার বলেছে, এই তিনজনকে সেপ্টেম্বর পর্যন্ত কক্ষপথে অবস্থান করতে হবে।

সয়ুজ এমএস-টুয়েন্টিটু ক্যাপসুল গত সেপ্টেম্বরে আইএসএস-কে বহন করে নিয়ে যায়। পরে ডিসেম্বরের মাঝামাঝি থেকে সেটির কুল্যান্ট লিক করছে। রসকসমস এবং যুক্তরাষ্ট্রের স্পেস অ্যাজেন্সি নাসা উভয়ই একটি মাইক্রো মিটিওরয়েড বা স্পেস রককে এর জন্য দায়ী করেছে। কারণ, স্পেস রকটি ক্যাপসুলে আঘাত করেছিল।

ক্রুদের ফিরিয়ে আনার জন্য রাশিয়া এই মাসের শুরুর দিকে আইএসএস-এ একটি মনুষ্যবিহীন সয়ুজ ক্যাপসুল পাঠানোর পরিকল্পনা করেছিল, কিন্তু সেই মহাকাশযানটির উৎক্ষেপণ স্থগিত করা হয়। কারণ স্টেশনে ডক করা একটি রুশ প্রোগ্রেস এমএস-২১ কার্গো জাহাজেরও কুল্যান্ট লিক করছিল। লিকের জন্য কর্মকর্তারা “বাহ্যিক প্রভাব”কে দায়ী করছেন।

প্রোকোপিয়েভ, পেটেলিন এবং রুবিও-র সাথে অক্টোবরে যোগ দেন আইএসএস-এ একটি স্পেস এক্স ক্যাপসুল বহনকৃত চারজন মহাকাশচারী। ওই চারজনের মধ্যে দুজন আমেরিকান, একজন রাশিয়ান এবং একজন জাপানি। পরের সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত থেকে একজন মহাকাশচারীসহ আরো চারজন ক্রু তাদের সাথে যোগ দিলে মহাকাশ স্টেশনটি আরো বেশি জমজমাট হয়ে উঠে।

ফেব্রুয়ারি ২২, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: