• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

ইউক্রেনের ১০০ থেকে ২০০ সৈন্য প্রতিদিন মারা যাচ্ছে

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:১১, ১০ জুন ২০২২

ইউক্রেনের ১০০ থেকে ২০০ সৈন্য প্রতিদিন মারা যাচ্ছে

ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার তীব্র আক্রমণে প্রতিদিন অন্তত ১০০ থেকে ২০০ সৈন্য প্রাণ হারাচ্ছে। আহত হচ্ছে প্রতিদিন পাঁচ শতাধিক সৈন্য। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকভ এ কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী বলেন, পোল্যান্ডের কাছ থেকে তারা যে বিশেষ ধরনের হাউয়িৎযার কামান পেয়েছে তা যুদ্ধে ব্যবহারের জন্য এখন অন্যান্য সামরিক সরঞ্জামের পাশাপাশি তৈরি রাখা হয়েছে। তবে তিনি বলেন, তাদের জরুরি ভিত্তিতে এবং দ্রুত আরো ভারী অস্ত্রশস্ত্রের প্রয়োজন।

অন্যদিকে প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক বিবিসিকে বলেন, রাশিয়ার গোলাবর্ষণ ঠেকাতে এবং তাদের শক্তির সাথে পাল্লা দিতে বিভিন্ন পাল্লার রকেট ছুঁড়তে সক্ষম এমন অন্তত ৩০০ সমরাস্ত্র তাদের দরকার।

ইউক্রেনের যুদ্ধ এখনো কেন্দ্রীভূত রয়েছে ডনবাস অঞ্চলের সেভেরোদোনেৎস্ক শহরে। সেভেরোদোনেৎস্কে ইউক্রেন বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির কথা বলা হচ্ছে। সেখানে লড়াই চলছে রাস্তায় রাস্তায় এবং ইউক্রেন বাহিনী তুমুল গোলাবর্ষণের মুখে রয়েছে।

লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই বলেছেন, রুশ আক্রমণের মুখে ইউক্রেনীয় সৈন্যরা শহর থেকে পিছু হঠে শহরের উপকণ্ঠে সরে গেছে। এই এলাকার ৯০ শতাংশের বেশি এখন রাশিয়ার দখলে। তবে তিনি বলেন, 'শহরটি সাময়িকভাবে রাশিয়ার দখলে।'

তবে শহরের সামরিক প্রশাসনের প্রধান অলেকসান্ডার স্ট্রিউক দাবি করেন, সেখানে লড়াই কঠিন হয়ে উঠলেও তার সৈন্যরা এখনো শহরের শিল্প এলাকার নিয়ন্ত্রণ ধরে রেখেছে। তবে তিনি একথা স্বীকার করেছেন যে সেভেরোদোনেৎস্কে এখনো যারা আটকা পড়ে আছে তাদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পরিস্থিতি নেই।

এদিকে, জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভাসিলি নেবেনযিয়া বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ডনবাসে রাশিয়ার অগ্রগতি সন্তোষজনক এবং খুব শিগগিরি রাশিয়া দোনেৎস্ক ও লুহানস্ক এলাকার পুরো দখল নেবে।

জুন ১০, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: