• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভিনদেশ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৬২

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৭:৩৯, ২২ নভেম্বর ২০২২

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৬২

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় পশ্চিমাঞ্চলীয় শহর চিয়ানজুরে ভূমিকম্পে এখন পর্যন্ত ১৬২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, নিহতের সংখ্যা ক্রমশ বাড়ছে।

সোমবার (২১ নভেম্বর) রিক্টার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল চিয়ানজুরের ১০ কিলোমিটার ভূগর্ভে।

চিয়ানজুর থেকে ১০০ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায়ও ভূকম্পন বেশ জোরেই অনুভূত হয়েছে। সেসময় রাজধানীর উঁচু ভবনগুলো থেকে আতঙ্কে মানুষজন ছুটে বাইরে বেরিয়ে আসেন।

ভূকম্পটি মূলত যে অঞ্চলে আঘাত করেছে সেখানে জনবসতি বেশ ঘন এবং এলাকাগুলো ভূমিধ্বস-প্রবণ। উদ্ধারকারীরা ধ্বংসস্তুপের ভেতর থেকে বেঁচে যাওয়া লোকজন খুঁজছেন। 

চিয়ানজুরের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হারমান সুহারমান স্থানীয় কম্পাস টেলিভিশনকে বলেন, কমপক্ষে ৪৬ জন মারা গেছে। অনেক জায়গা থেকে নতুন নতুন শবদেহ এবং আহত মানুষজন নিয়ে আসা হচ্ছে। 

বার্তা সংস্থা এএফপি তাকে উদ্ধৃত করে জানিয়েছে, দুর্গত গ্রামগুলো থেকে আহত-নিহতদের নিয়ে একের পর এক অ্যাম্বুলেন্স হাসপাতালে আসছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে বিধ্বস্ত বহু বাড়িঘর এবং দোকানপাট দেখা গেছে। বিধ্বস্ত ভবনগুলোর মধ্যে একটি হাসপাতাল এবং একটি আবাসিক মাদ্রাসাও রয়েছে।

রাজধানী জাকার্তায় প্রায় এক মিনিট ধরে ভূকম্পন অনুভূত হয়েছে। সেসময় বিভিন্ন অফিস ভবন থেকে লোকজন ভয়ে রাস্তায় বেরিয়ে আসে।

ইন্দোনেশিয়া এমনিতেই একটি ভূমিকম্প-প্রবণ দেশ। ২০১৮ সালেও ভয়াবহ এক ভূমিকম্পে সুলায়েসি দ্বীপে দুই হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল।

নভেম্বর ২২, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: