• ঢাকা

  •  রোববার, এপ্রিল ২৮, ২০২৪

ভিনদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ:

কৃষ্ণসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে গেছে

নিউজ ডেস্ক:

 আপডেট: ০৯:১৯, ১৭ এপ্রিল ২০২২

কৃষ্ণসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে গেছে

ছবি: সংগৃহীত

কৃষ্ণসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত রুশ যুদ্ধজাহাজ মস্কভা ডুবে গেছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার ইউক্রেনের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয় মস্কভা নামের একটি রাশিয়ান যুদ্ধজাহাজ। পরে সেটিকে টেনে বন্দরের দিকে নিয়ে আসার সময় সমুদ্র উত্তাল হয়ে উঠলে এটি ডুবে যায়।

ইউক্রেন মস্কভা ডুবে যাওয়ার দায় স্বীকার করে বলেছে, রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের সোভিয়েত যুগের ফ্ল্যাগশিপ তাদের তৈরি নেপচুন অ্যান্টি-শিপ মিসাইল দিয়ে আঘাত করা হয়েছিল।

হামলার ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করলেও, কোনো হামলার কথা স্বীকার করেনি রাশিয়া। তবে যুদ্ধজাহাজটিতে আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করেছিল দেশটি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে জাহাজটি বন্দরে নিয়ে যাওয়ার সময় ডুবে যায়। ক্ষেপণাস্ত্র ক্রুজারে থাকা ৫১০ জন ক্রুকে বিস্ফোরণের পরে সরিয়ে নেওয়া হয়েছিল বলে জানিয়েছে রাশিয়া।

কৃষ্ণসাগরের এই নৌবহর থেকে রাশিয়া ইউক্রেনের বিভিন্ন জায়গায়, বিশেষভাবে মারিউপোলের ওপর, মিসাইল হামলা চালানো হয়। ২০২১ সালের এপ্রিলে মস্কভা থেকে কৃষ্ণসাগরে সুপারসোনিক ক্রুজ মিসাইলের পরীক্ষা চালানো হয়।

ফ্ল্যাগশিপ জাহাজ হচ্ছে কোন নৌবহরের নেতৃত্বদানকারী জাহাজ, যেটি অধিনায়ক ব্যবহার করেন। নৌবহরের অন্যান্য জাহাজের তুলনায় ফ্ল্যাগশিপ জাহাজ সাধারণত খুবই দ্রুতগামী এবং শক্তিশালী হয়। ক্রুজার মস্কভা ২০০০ সাল থেকে কৃষ্ণসাগরে রুশ নৌবহরের নেতৃত্ব দিয়ে আসছিল।

রাশিয়া ম্যারিটাইম স্টাডিজ ইন্সটিটিউটের অধ্যাপক মাইকেল পিটারসন বিবিসিকে জানান, ১২ হাজার ৫০০ মেট্রিকটন ওজনের জাহাজ মস্কভা রুশ নৌ-শক্তির অন্যতম প্রতীক। সিরিয়াসহ রাশিয়ার বহু সামরিক অভিযানে এই জাহাজটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। লক্ষণীয় ব্যাপার হলো, এখন ইউক্রেনের ওপর হামলার কাজে এই জাহাজটি ব্যবহার করা হলেও ১৯৮০ দশকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অংশ ইউক্রেনের এক ডক ইয়ার্ডে জাহাজটি নির্মাণ করা হয়। ২০১৪ সালে প্রেসিডেন্ট পুতিন মস্কভা পরিদর্শন শেষে জাহাজ থেকে নেমে আসছেন।

মস্কভা জাহাজ নিয়ে আলোচনা ছিল ইউক্রেন যুদ্ধের গোড়ার দিকে। সে সময় একটি দ্বীপ স্নেক আইল্যান্ডে এই জাহাজ গিয়ে সেখানে মোতায়েন সব ইউক্রেনীয় সৈন্যকে আত্মসমর্পণ করার জন হুমকি দেয়। কিন্তু ওই জাহাজ থেকে মিসাইল হামলার মুখে ইউক্রেনের সৈন্যরা জবাব দেয়: জাহান্নামে যাও। সূত্র: বিবিসি

এপ্রিল ১৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: