• ঢাকা

  •  শুক্রবার, মে ৩, ২০২৪

প্রযুক্তি

ভার্জিন গ্যালাক্টিকের প্রথম বাণিজ্যিক মহাকাশ ফ্লাইটের নিরাপদ অবতরণ

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১২:০৪, ৩০ জুন ২০২৩

ভার্জিন গ্যালাক্টিকের প্রথম বাণিজ্যিক মহাকাশ ফ্লাইটের নিরাপদ অবতরণ

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের উদ্যোক্তা রিচার্ড ব্র্যানসন প্রতিষ্ঠিত কোম্পানি ভার্জিন গ্যালাকটিকের (Virgin Galactic) মহাকাশ প্রান্তে তার প্রথম বাণিজ্যিক ফ্লাইট সফলভাবে সম্পন্ন করেছে। ২০০৪ সালে তিনি ভার্জিন গ্যালাকটিক প্রতিষ্ঠা করেছিলেন।

বৃহস্পতিবার (২৯ জুন) ইতালির ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের দুইজন ইতালীয় বিমান বাহিনীর কর্মকর্তা, একজন মহাকাশ প্রকৌশলী, একজন ভার্জিন গ্যালাকটিকের প্রশিক্ষক এবং মহাকাশ বিমানের দুইজন পাইলট এই সাবঅরবিটাল যাত্রায় যোগ দিয়েছিলেন। এই যাত্রায় তারা নিউ মেক্সিকো মরুভূমি থেকে প্রায় ৮০ কিলোমিটার উচ্চতায় নিয়ে গিয়েছিল।

তারপর স্পেসপ্লেনটি যুক্তরাষ্ট্রের স্পেসপোর্টের একটি রানওয়েতে নিরাপদে অবতরণ করে।

গ্যালাকটিক ওয়ান নামক ফ্লাইটটি প্রায় ৭৫ মিনিট উড্ডয়ন করেছিল। এটিই রকেট প্লেনের প্রথম সম্পূর্ণ ক্রুড টেস্ট স্পেসফ্লাইটের প্রথম সফল উড্ডয়ন।

সফল ট্রিপটি ভার্জিন গ্যালাকটিক হোল্ডিং ইনকর্পোরেটেডের জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা প্রায় ২০ বছর ধরে তার বাণিজ্যিক পরিষেবা নিয়মিত বিকাশের বাধার সম্মুখীন হয়েছিল।

ভার্জিন গ্যালাকটিক দুটি পাইলট সহ একটি মাদারশিপ বিমান ব্যবহার করে যা একটি রানওয়ে থেকে উড্ডয়ন করে নির্দিষ্ট একটি উচ্চতায় নিয়ে যায়। তারপরে রকেটচালিত স্পেস প্লেনটি একটু পেছেনে গিয়ে শব্দের তিনগুণ গতিতে মহাকাশে উড়ে যায়।

ভার্জিন গ্যালাকটিক তার বাণিজ্যিক ফ্লাইটের জন্য প্রায় ৮০০ টিকিট বিক্রি করেছে। ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৬০০টি টিকিট বিক্রি হয়েছিল প্রতিটি দুই লাখ ডলার থেকে আড়াই লাখ ডলার। তারপর থেকে ২০০টি টিকিট বিক্রি হয়েছে সাড়ে চার লাখ ডলার করে।

জুন ৩০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: