• ঢাকা

  •  শুক্রবার, মে ২৪, ২০২৪

প্রযুক্তি

চাঁদের কক্ষপথে পৌঁছে প্রথম ছবি পাঠাল ইসরোর চন্দ্রযান ৩

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৫৮, ৭ আগস্ট ২০২৩

চাঁদের কক্ষপথে পৌঁছে প্রথম ছবি পাঠাল ইসরোর চন্দ্রযান ৩

চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে ভারতের পাঠানো চন্দ্রযান-৩। সেখান থেকে কীভাবে চাঁদকে দেখেছে চন্দ্রযান-৩, সেই ছবি প্রকাশ করেছে ইন্ডিয়ান স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

সেই অপূর্ব মুহূর্তের ভিডিও প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ সংস্থা। রবিবার (৬ আগস্ট) রাত ১১টা নাগাদ চন্দ্রযান ৩-এর বড় ‘পরীক্ষা’-র আগে প্রকাশ করা ৪৫ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ক্রমশ বড় হয়ে যাচ্ছে চাঁদ। কিছুটা নীলাভ-সবুজ লাগছে। যত সময় এগোচ্ছে, চাঁদের বুকের 'ক্ষতগুলি' তত বড় হয়ে উঠছে।

যেহেতু চাঁদকে পাক খেয়ে ঘুরছে চন্দ্রযান-৩, তাই পৃথিবীর একমাত্র উপগ্রহের পাশের অংশও দেখা গেছে ওই ভিডিওতে।

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে 'বাহুবলী' এলভিএম৩-এম৪ রকেটে চেপে পাড়ি দেয় চন্দ্রযান-৩। গত শনিবার চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে ভারতের চন্দ্রযান। অর্থাৎ ইতোমধ্যে নিজের যাত্রাপথের দুই-তৃতীয়াংশ পার করে ফেলেছে।

ইসরো জানায়, আগামী আড়াই সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অগস্ট বিকেল ৫টা ৪৩ মিনিটে (ভারতীয় সময়) চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-৩।

আপাতত পুরোপুরি ‘সুস্থ’ আছে ইসরোর স্বপ্নের মিশন চন্দ্রযান-৩। এই মিশনের জন্য মাত্র ৬০০ কোটি টাকা খরচ হয়েছে। আর সেই মিশন যদি সফল হয়, তাহলে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের নজির গড়বে ভারত।

এখন পর্যন্ত যে তিনটি দেশ (আমেরিকা, পূর্বতন সোভিয়েত ইউনিয়ন এবং চিন) চাঁদে পা রেখেছে, সেই তিনটি দেশই চন্দ্রের নিরক্ষীয় অঞ্চলের কাছে অবতরণ করেছে। সেখানে চিনের দক্ষিণ মেরুতে অবতরণের লক্ষ্যমাত্রা নিয়েছে ইসরো। সেই মিশন সফল হলে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারত। - হিন্দুস্তান টাইমস

আগস্ট ৭, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: