• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

বাংলাদেশ

নির্বাচন ঘিরে কিছুটা জঙ্গি কার্যক্রম থাকতে পারে: ডিএমপি কমিশনার

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ২১:০৫, ৮ অক্টোবর ২০২৩

নির্বাচন ঘিরে কিছুটা জঙ্গি কার্যক্রম থাকতে পারে: ডিএমপি কমিশনার

নির্বাচনকে সামনে রেখে কিছুটা জঙ্গি কার্যক্রম থাকতে পারে, তবে তা দমন করার যথেষ্ট সক্ষমতা পুলিশের রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ হাবিবুর রহমান।

'নির্বাচনকে সামনে রেখে কিছুটা জঙ্গি কার্যক্রম থাকতে পারে। পুলিশ জঙ্গিবাদ ও যেকোনো ধরনের নৈরাজ্য প্রতিহত করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে,' বলেন তিনি

রবিবার (৮ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে "উগ্রবাদ প্রতিরোধে গণমাধ্যম কর্মীর ভূমিকা" শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় ডিএমপি কমিশনার এ কথা বলেন।

তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে যারা গণতন্ত্রকে নস্যাত করতে চায় এবং অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায়, তাদের কঠোরভাবে দমন করা হবে।

বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সমিশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট 'অপরাধ বিষয়ক সাংবাদিকদের' জন্য এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে।

নির্বাচনকে সামনে রেখে অবৈধ অস্ত্র উদ্ধারের বিষয় নিয়ে জানতে চাইলে, ডিএমপি কমিশনার বলেন, অস্ত্র উদ্ধার অভিযান পুলিশের একটি রুটিনমাফিক কাজ। তবে নির্বাচনকে সামনে রেখে অস্ত্র উদ্ধারের বিশেষ কার্যক্রম পরিচালনা করা হবে।

জঙ্গিবাদ প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ অনেকখানি স্বস্তি নিয়ে চলছে। পৃথিবীর অনেক দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান অনেক ভালো।

তিনি বলেন, 'সমাজ থেকে জঙ্গিবাদ নির্মূল করা একেবারে সম্ভব নয়; তবে দমন করা সম্ভব।'
 
জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রম রোধ সাংবাদিকদের ত্রিমুখী ভূমিকা পালনেরও আহ্বান জানান তিনি।

তিনি উল্লেখ করেন, সাংবাদিকরা জঙ্গিবাদ দমনে সচেতনতা বৃদ্ধিতে অনন্য ভূমিকা রাখতে পারেন।

পুলিশ কমিশনার সাংবাদিকদের লেখনির মাধ্যমে সুনাগরিক হিসেবে এবং পরিবার, পরিজন ও আত্মীয়-স্বজন-সহ সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সিটিটিসি ইউনিটের প্রধান ডিআইজি এবং ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে আরও সচেতনতামূলক প্রচারণার ওপর জোর দেন।

তিনি জঙ্গি দমনে দলমত নির্বিশেষে, বিশেষভাবে নির্বাচিত স্থানীয় প্রতিনিধি ও আলেম-ওলামাসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

কর্মশালায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স' এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি মির্জা মেহেদী তমালের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন ডিএমপির যুগ্ম কমিশনার ড. এএইচএম কামরুজ্জামান, ডিএমপির সিটিটিসির (গবেষণা এবং উন্নয়ন বিভাগ) উপ-পুলিশ কমিশনার মোঃ হাবিবুন নবী আনিসুর রশিদ, সাংবাদিক জুলফিকার মানিক, সিটিটিসির ডিসি মোঃ জসিম উদ্দিন এবং ক্র্যাব সাধারণ সম্পাদক মামুনুর রশিদ প্রমুখ। - বাসস

অক্টোবর ৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: