• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

জেলার খবর

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজে জেলহত্যা দিবস পালিত

ময়মনসিংহ প্রতিনিধি:

 প্রকাশিত: ১৬:৪৫, ৩ নভেম্বর ২০২২

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজে জেলহত্যা দিবস পালিত

ছবি: সময়বিডি.কম

ময়মনসিংহ: ময়মনসিংহের ঐতিহ্যবাহী শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজে বিভিন্ন আয়োজনে জেলহত্যা দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) এ উপলক্ষে র‍্যালি, আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দিবসের শুরুতে সকাল সাড়ে ৯টায় র‍্যালির মধ্যদিয়ে দিবসের কর্মসূচির সূচনা করা হয়। 

র‍্যালি শেষে শহীদ সৈয়দ নজরুল ইসলামের প্রতিকৃতির বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান অধ্যক্ষ ড. এ. কে. এম.  আবদুর রফিক।

তারপর সাড়ে ১০টায় কলেজ অডিটোরিয়ামে আলোচনাসভা হয়। কলেজের অধ্যক্ষ ড. এ. কে. এম.  আবদুর রফিকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের জেলা প্রসাশক মোহাম্মদ এনামুল হক।

প্রধান অতিথি তার বক্তব্যে জেলহত্যা দিবসে জাতীয় চার নেতার জীবনীর উপর আলোচনা করেন। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, শুধু উচ্চ শিক্ষায় শিক্ষিত হলে হবেনা, মানবিক হতে হবে, ভালো মানুষ হতে হবে।

অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বরের জেলে জাতীয় এই চার নেতাকে হত্যা বাংলাদেশের ইতিহাসে আরেকটি কলঙ্কজনক অধ্যায়। 

আলোচনাসভায় আরো বক্তব্য রাখেন সৈয়দ নজরুল ইসলাম কলেজের সহকারী অধ্যাপক খোকন কুমার দাস, সহকারী অধ্যাপক শরীফ মোঃ গোলাম কবীর, সহকারী অধ্যাপক নিগার সুলতানা প্রমূখ।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক মফিজুন নূর খোকা।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সহকারী অধ্যাপক এনায়েতুর রহমান।

তারপর সকাল সাড়ে ১১টায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

১৯৭৫ সালের এইদিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাতের আঁধারে বঙ্গবন্ধুর খুনীচক্র নির্মমভাবে জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে হত্যা করে। যাঁরা বঙ্গবন্ধুর অবর্তমানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান করে জাতির জন্য বিজয় ছিনিয়ে এনেছিলেন।

অক্টোবর ৩, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: