• ঢাকা

  •  বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

জেলার খবর

তাড়াশে শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামুল্যে ফলদ গাছের চারা বিতরণ

সিরাজগঞ্জ প্রতিনিধি:

 প্রকাশিত: ১৭:১৪, ২৪ নভেম্বর ২০২২

তাড়াশে শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামুল্যে ফলদ গাছের চারা বিতরণ

ছবি: সময়বিডি.কম

সিরাজগঞ্জ: “সবুজে ভরে উঠুক শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ীর আঙ্গিনা” এই শ্লোগান বাস্তবায়নে কাজ করছেন সিরাজগঞ্জের তাড়াশের শাহিনুর ইসলাম শাহিন নামের এক কলেজ অধ্যক্ষ। তিনি তার নিজস্ব নার্সারি থেকে এলাকার বিভিন্ন  শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামুল্যে বিতরণ করছেন নানা জাতের ফলদ গাছের চারা।

জানা গেছে, উপজেলার বস্তুল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহিনুর ইসলাম শাহিন মুলতঃ তার এলাকার স্কুল, কলেজ, মাদরাসার মতো শিক্ষাপ্রতিষ্ঠান সবুজে ভরতেই বিনামুল্যে ফলদ গাছের চারা বিতরণের মহতি ও ব্যতিক্রমি উদ্যেগ নিয়েছেন।

আর এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বস্তুল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ চত্বরে উপজেলার বারুহাস ইউনিয়নের ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে আম, জাম, লিচু, চালতা, আঙ্গুর, জাম্বুরা, নারিকেল, লেবুসহ মোট ১৬টি করে ফলদ গাছের চারা আনুষ্ঠানিকভাবে বিতরণ শুরু করেছেন।

বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা।

এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, প্রধান শিক্ষক মুর্শিদা জাহান, ইযাকুব হোসেন, স্বপন কুমার, অশ্বিনী কুমার ভৌমিক, মোঃ শাহজাহান আলী, শ্যামল সরকার, সুপার মাওলানা আব্দুল হামিদ, মহতামিম আব্দুস সামাদ, শিক্ষক শামিউল হক শামিম, হাসানুর রহমানসহ অনেকে।

গাছের চারা নিতে আসা বেশিরভাগই ছিল শিশু শিক্ষার্থী। উন্নত জাতের আম, লেবু, জাম্বুরা চারা পেয়ে তারা খুবই আনন্দিত। এ সময় তারা নার্সারি ঘুরে ঘুরে নানান প্রজাতির ফলদ গাছের চারা দেখে এবং আগামীতে পরীক্ষায় ভালো ফলাফল করে নার্সারিতে চাষ করা আরো উন্নত চারা নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

অধ্যক্ষ মো. শাহিনুর ইসলাম শাহিন জানান, তিনি পেশায় শিক্ষক হলেও সবুজ প্রকৃতির প্রতি তার দূর্বলতা কাজ করে। এ জন্য আড়াই বিঘা জমিতে সাদিয়া নার্সারি প্রতিষ্ঠা করেছেন। আর এখানে রয়েছে প্রায় ৫৮ প্রকার উন্নত জাতের ফলদ গাছের চারা। যা বাণিজ্যিক ভাবে বিক্রি করা হয়। পাশাপাশি মোট চারার ৩০ ভাগ বিনামূল্যে ব্যাক্তি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ দাতব্য প্রতিষ্ঠানে বিনামুল্যে বিতরণ করা হয়। পাশাপাশি এলাকার সকল শিক্ষাপ্রতিষ্ঠান সবুজে ভরে উঠুক এ জন্য তিনি কাজ করছেন।

তিনি আরো জানিয়েছেন, এলাকার যে কোনো প্রতিষ্ঠান সবুজে ভরতে যত গাছ প্রয়োজন তিনি তা বিনামূল্যে তার নার্সারি থেকে সরবরাহ করবেন।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, অধ্যক্ষ শাহিনুর ইসলাম শাহিন তার এলাকার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে খালি জায়গায় গাছ লাগানোর মাধ্যমে শিক্ষার্থীরা যাতে বিশুদ্ধ অক্সিজেন পায় তার ব্যবস্থা করছেন। পাশাপাশি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান সবুজে ভরে উঠবে এবং শিক্ষার্থীরা দেশীয় ফল খেতে পারবে।

তিনি এই মহুতী উদ্দ্যেগের জন্য ওই অধ্যক্ষকে ধন্যবাদ জানান।

নভেম্বর ২৪, ২০২২

মৃণাল সরকার মিলু/এবি/

মন্তব্য করুন: