• ঢাকা

  •  শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

জেলার খবর

বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা জোগাড় করতে পারেননি প্রিয়া

গৌরীপুর প্রতিনিধি:

 আপডেট: ১৭:৪৪, ২৯ ডিসেম্বর ২০২২

বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা জোগাড় করতে পারেননি প্রিয়া

প্রিয়া রানী দাস

গৌরীপুর (ময়মনসিংহ): তিন ভাইবোনের মধ্যে সবার বড় প্রিয়া রানি দাস। সংসারে অভাব থাকলেও অভাব ছিল না প্রিয়ার ইচ্ছায়। তাই তো মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করে এবার গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন তিনি। কিন্তু ভর্তি হওয়া নিয়ে অনিশ্চয়তা ক্রমশ গ্রাস করছে প্রিয়া এবং তার মা-বাবাকে।

বাবার আয় খুব সামান্য। তাই এসএসসি পাসের আগে থেকেই টিউশনি করাতেন প্রিয়া রানী দাস। টিউশনি করে নিজের পড়ার খরচ জোগানো মেয়েটি টাকার অভাবে ভর্তি হতে পারছেন না।

প্রিয়ার বাড়ি ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের কালীপুর এলাকায়। টিনের জরাজীর্ণ ভাড়া বাড়িতে থাকেন। প্রিয়ার বাবা দিলীপ দাসের আয়-রোজগার নেই বললেই চলে। 

তিনি বলেন, বিনা বেতনে পত্রিকার জন্য কাজের পাশাপাশি আগে টিউশনি করতেন। এখন স্কুল-কলেজের সিলেবাসে ব্যাপক পরিবর্তন আসায় তার পক্ষে আর টিউশনি করা সম্ভব হয় না। মেয়ের স্বপ্ন পূরণে বাবা হিসেবে কিছু করতে না পারার বিষয়টি তাকে কষ্ট দিচ্ছে।

প্রিয়া বলেন, ‘আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ভর্তির জন্য টাকা জমা দিতে হবে। আমার পরিবারের পক্ষে এই টাকা জোগাড় করে দেওয়া সম্ভব নয়। টাকার অভাবে শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন পূরণ হয় কি না, তা নিয়ে সংশয়ে আছি।’

২০১৯ সালে গৌরীপুর পাইলট বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.৩৯ এবং ২০২১ সালে গৌরীপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হন প্রিয়া। আর গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন।

গৌরীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মিলটন ভট্টাচার্য বলেন, প্রিয়া এই কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। তার পরিবারের আর্থিক অবস্থা খুব খারাপ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা জোগাড় করতে পারেনি তার পরিবার।

ডিসেম্বর ২৯, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: