• ঢাকা

  •  রোববার, মে ১৯, ২০২৪

জেলার খবর

জীবননগরে হয়ে গেল ‘এক ঘন্টা বই পড়া উৎসব’

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

 প্রকাশিত: ২২:১১, ৫ অক্টোবর ২০২৩

জীবননগরে হয়ে গেল ‘এক ঘন্টা বই পড়া উৎসব’

ছবি: সময়বিডি.কম

চুয়াডাঙ্গা:  চুয়াডাঙ্গার জীবননগরে ‘আসুন বই পড়ি, সমৃদ্ধ জাতি গড়ি’ এই শ্লোগানে ব্যাতিক্রম এক ঘন্টার বই পড়া উৎসব হয়েছে।

বুধবার (৪ অক্টোবর) উপজেলার উথলী বাজার রেললাইনের পাশে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত এই এক ঘন্টা বই পড়া হয়।

জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামানের উদ্যোগে এবং উপজেলার মাশরুম চাষি গ্রুপের সার্বিক সহযোগিতায় ব্যতিক্রমী এই বই পড়া উৎসবে প্রধান অতিথি ছিলেন ‘এক ঘন্টার বই পড়া’ উৎসবের উদ্যোক্তা নিজেই। 

এ সময় তিনি বলেন, স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধির কারণে মানুষ এখন বই পড়া থেকে বিরত থাকছেন। অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে মানুষিক ও শারিরীক অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু বই পড়লে কোনো ক্ষতি নেই। বরং যত বেশি বই পড়বেন তত বেশি মনের খোরাক মিটবে। এছাড়া বই পড়ে বেশি জ্ঞান অর্জন করতে পারবেন। 

‘এক ঘন্টার বই পড়ার’ মধ্যদিয়ে আমি সব শ্রেণিপেশার মানুষকে বই পড়তে উদ্বুদ্ধকরণের চেষ্টা করেছি। আমি সর্বপ্রথম জীবননগর পৌরসভায় এক ঘন্টার বই পড়ার উৎসব করেছি। আজ পঞ্চম দিনে উথলী ইউনিয়নে বই পড়া উৎসব করা হলো। তিন শতাধিক মানুষকে নিয়ে আজ বই পড়া উৎসব আমার উদ্যোগে করা সবচেয়ে বড় উৎসব। বিভিন্ন কৃষি ভিত্তিক বই পড়ে আমাদের কৃষকেরা কৃষি ক্ষেত্রে উন্নতি করে চতুর্থ শিল্পবিপ্লবে অবদান রাখবে এটাই প্রত্যাশা। 

উথলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হান্নানের সভাপতিত্বে ও উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক সালাউদ্দীন কাজলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আরিফ হোসেন, উথলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কবি ও সাহিত্যিক জাহাঙ্গীর বিশ্বাস, সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফর, শিক্ষক অহিদুল হক স্বপন, সাইফুল ইসলাম, রাজনৈতিক নেতা মিজানুর রহমান মিল্টু, আতিকুর রহমান, ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ প্রমুখ।

এক ঘন্টার বই পড়া উৎসবে স্থানীয় সমাজসেবক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ সকল শ্রেণিপেশার তিন শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

এক ঘন্টা বইপড়া শেষে পাঠকের মধ্যে কুইজ প্রতিযোগিতায় ৬ জনকে পুরস্কার দেওয়া হয়।

অক্টোবর ৫, ২০২৩

সালাউদ্দীন কাজল/এবি/

মন্তব্য করুন: