• ঢাকা

  •  বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

বিনোদন

টানা ১৩৮ ঘণ্টা গান গেয়ে বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১৯:০৩, ২৬ মে ২০২৩

টানা ১৩৮ ঘণ্টা গান গেয়ে বিশ্ব রেকর্ড

টানা ১৩৮ ঘণ্টা রামচরিতমানস গেয়ে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’-এ দীর্ঘতম গানের রেকর্ড করে ফেলেছেন ভারতের উত্তরপ্রদেশের বেনারসের জগদীশ পিল্লাই।

জানা গিয়েছে, গোটা রামচরিতমানসের ওপর তৈরি এই গানটি ১৩৮ ঘন্টা ৪১ মিনিট ২ সেকেন্ড দৈর্ঘ্যের।

তবে এটাই প্রথম নয়, জগদীশ পিল্লাই এর আগেও বিশ্ব রেকর্ড করেছেন। এই নিয়ে পঞ্চমবার ‘গিনেস বুক’-এ নিজের নাম তুলে ফেলেছেন তিনি।

এতোদিন পর্যন্ত বিশ্বের দীর্ঘতম গানের রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের এক গায়কের। তিনি গির্জায় ক্যারল গেয়ে এই রেকর্ড করেছিলেন। তবে তা অনেকাংশেই পুনরাবৃত্ত গান ছিল।

জগদীশ জানান, ২০১৬ সালে ইন্টারনেটে এই রেকর্ড সম্পর্কে জানতে পারেন তিনি। আর তখনই নিজে ঠিক করে নেন দীর্ঘতম গানের রেকর্ড ভাঙবেন। এরপরেই তিনি গবেষণা শুরু করেন।

প্রথমেই তার মাথায় আসে, পুনরাবৃত্ত গান করা চলবে না। এবিষয়ে তার অনুপ্রেরণা ছিল ভারতের নানা ধর্মগ্রন্থ। রামচরিতমানস বা রামায়ণের মতো গ্রন্থে রয়েছে লক্ষাধিক শ্লোক, যা ঘণ্টার পর ঘণ্টা আবৃত্তি করা যেতে পারে। এর পর তিনি এই বিষয়টি নিয়ে চর্চা করতে শুরু করেন। শুরু হয় গানের অনুশীলন। দিনের পর দিন কঠোর পরিশ্রম করে তিনি ১৩৮ ঘন্টা ৪২ মিনিট ২ সেকেন্ডের গানটি প্রস্তুত করেন।

২০১৯ সালে এই গান রেকর্ডিংয়ের কাজ শুরু করেছিলেন জগদীশ। তারপরেই শুরু হয়ে যায় করোনা অতিমারী। ফলে রেকর্ডিং-এ বাধা পড়ে। কিছুদিন বিরতির পর আবার কাজ শুরু করেন তিনি। ২০২২ সালে শেষ হয় এই কাজ।

হতাশ হননি জগদীশ, তাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের দীর্ঘতম গানের খেতাব আসে তার কাছে।

মে ২৬, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: