• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

অর্থ ও কৃষি

আটোয়ারীতে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার ও পাওয়ার থ্রেসার বিতরণ

আটোয়ারী প্রতিনিধি:

 প্রকাশিত: ১৭:৫২, ২৪ নভেম্বর ২০২২

আটোয়ারীতে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার ও পাওয়ার থ্রেসার বিতরণ

ছবি: সময়বিডি.কম

আটোয়ারী (পঞ্চগড়): পঞ্চগড়ের আটোয়ারীতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সমন্বিত ব্যবস্থাপনায় কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে ৫০ শতাংশ উন্নয়ন সহায়তা (ভুর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) বিকেলে উপজেলা কৃষি অফিস চত্বরে উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ নুরজাহান খাতুনের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় সুবিধাভোগী কৃষকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাঈদ তন্বী। 

আলোচনা শেষে অতিথিরা উপজেলার তোড়িয়া ইউনিয়নের দারখোর গ্রামের মোঃ হাসান আলী ও আলোয়াখোয়া ইউনিয়নের মহসিন আলীকে একটি করে কম্বাইন হারভেস্টার মেশিন এবং তোড়িয়া ইউনিয়নের বোধগাঁও গ্রামের মোঃ দেলোয়ার হোসেন ও আলোয়াখোয়া ইউনিয়নের বর্ষালুপাড়া গ্রামের ফইজুল ইসলামকে একটি করে পাওয়ার থ্রেসার যন্ত্র বিতরণ করেন।

এ সময় উপজেলা কৃষি অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, উপকারভোগী কৃষক, কোম্পনির প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা নুরজাহান খাতুন জানান, কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে কৃষক একই সাথে ধান কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তাভর্তি করতে পারবেন। আর পাওয়ার থ্রেসার যন্ত্রের মাধ্যমে ধান, গম, সরিষা, কালাই ইত্যাদি মাড়াই করা যাবে। ফলে কৃষকের উৎপাদন খরচ অনেকাংশে কমে যাবে এবং কৃষকের আয় বাড়বে।

তিনি আরো জানান, একটি কম্বাই হারভেস্টারের দাম ৩১ লাখ টাকা এবং একটি পাওয়ার থ্রেসারের দাম তিন লাখ ৫০ হাজার টাকা। সরকার এ যন্ত্রগুলো ৫০ শতাংশ ভুর্তুকি দিয়ে কৃষকের মাঝে বিতরণ করছেন।

নভেম্বর ২৪, ২০২২

মোঃ রবিউল হক/এবি/

মন্তব্য করুন: