• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

অর্থ ও কৃষি

কেরু চিনিকলে মাড়াই মৌসুম উদ্বোধন, লক্ষ্যমাত্রা ৬২ হাজার মে.টন

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

 প্রকাশিত: ১৭:২৭, ২৩ ডিসেম্বর ২০২২

কেরু চিনিকলে মাড়াই মৌসুম উদ্বোধন, লক্ষ্যমাত্রা ৬২ হাজার মে.টন

ছবি: সময়বিডি.কম

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানির ২০২২-২০২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। 

বাংলাদেশ খাদ্য ও চিনিশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে চলতি মাড়াই মৌসুমের উদ্বোধন করেন। 

এ সময় আরও উপস্থিত ছিলেন - কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাফফুজুর রহমান মনজু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু প্রমুখ।

এ বছর ৫৩ মাড়াই কার্যদিবসে ৬২ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৩ হাজার ৮৪০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেরু চিনিকল কর্তৃপক্ষ।

চিনিকল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এবার ৪ হাজার ২৩০ একর জমিতে আখ দণ্ডায়মান রয়েছে। যার মধ্যে কেরুর নিজস্ব জমির পরিমাণ ১ হাজার ৫০ একর। বাকী ৩ হাজার ১৮০ একর কৃষকদের জমিতে আখ চাষ করা হয়েছে। আখের সঠিক পরিচর্যা, আধুনিক পদ্ধতিতে আখচাষ ও মিলের ব্যবস্থাপনা পরিচালকসহ কর্মকর্তাদের সার্বিক দেখভালের কারণে এবার আখের ফলন ভালো হয়েছে। যে কারণে ধারণা করা হচ্ছে আখ মাড়াইসহ চিনি উৎপাদনের লক্ষমাত্রা অর্জন সক্ষম হবে।

অপরদিকে ২০২২-২৩ আখ রোপণ মৌসুমে আনুষ্ঠানিকভাবে আখ রোপণ শুরু করা হয় গত ১ সেপ্টেম্বর। এ বছর ৭ হাজার জমিতে আখ রোপনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত ৭০০ একর জমিতে আখ রোপণ সম্পন্ন হয়েছে। 

গতবারের তুলনায় এবার আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। মিল গেটে ১৪০ টাকা থেকে বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছে ১৮০ টাকা। এছাড়া আখ ক্রয়কেন্দ্রগুলোতে ১৩৬ টাকা থেকে বাড়িয়ে মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭৬ টাকা।

দর্শনা কেরু চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন সময়বিডি.কম-কে জানান, আগামী মৌসুমে চিনি কারখানাকে লাভজনক অবস্থায় নেওয়া সম্ভব নাহলেও বড়ধরণের লোকসান কমাতে প্রয়োজনীয় সবধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আখচাষে আগ্রহী করে তোলা হচ্ছে কৃষকদের। আখচাষীদের সকল ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। কৃষদের সঙ্গে সভা-সমাবেশ, উঠান বৈঠক চলমান রয়েছে। 

তিনি এলাকার আখচাষিদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, বেশি বেশি আখচাষ করে অধিক মুনাফা অর্জনের পাশাপাশি আপনাদের মূল্যবান সম্পদ কেরু চিনিকলটি রক্ষা করুন।

এ ছাড়াও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের সচিব চৌধুরী রুহুল আমীন কায়সার স্বাক্ষরিত পত্রে জানা গেছে, এ বছর দেশের ৯টি চিনিকলে আখ মাড়াই শুরু হবে। এর মধ্যে ২৫ নভেম্বর নর্থ বেঙ্গল সুগার মিলস, ২ ডিসেম্বর নাটোর সুগার মিলস, একইদিন রাজশাহী ও জিল বাংলা সুগার মিলস, ২৩ ডিসেম্বর দর্শনা কেরু, মোবারকগঞ্জ, ঠাকুরগাও ও ফরিদপুর চিনিকল, ৩০ ডিসেম্বর শুরু হবে জয়পুরহাট সুগার মিলের আখ মাড়াই মৌসুম।

ডিসেম্বর ২৩, ২০২২

সালাউদ্দীন কাজল/এবি/

মন্তব্য করুন: