• ঢাকা

  •  শনিবার, মে ৪, ২০২৪

অর্থ ও কৃষি

গভীর নলকূপ ৫ বছর বন্ধ, ৪০ বিঘা জমি পতিত

পাবনা প্রতিনিধি:

 প্রকাশিত: ২১:৪৪, ২৫ জুলাই ২০২৩

গভীর নলকূপ ৫ বছর বন্ধ, ৪০ বিঘা জমি পতিত

চাটমোহরের ভবানীপুর গ্রামের বিদ্যুৎ সংযোগবিহীন বন্ধ থাকা নলকূপ।

পাবনা: গভীর নলকূপ মালিকদের অনীহা ও অবহেলায় পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের ভবানীপুর গ্রামে একটি গভীর নলকূপ বন্ধ রয়েছে প্রায় ৫ বছর যাবৎ। ফলে ইচ্ছা থাকা সত্ত্বেও ৪০ বিঘা জমিতে ধান আবাদ করতে পারছেন না এ এলাকার কৃষক।

গভীর নলকূপটি দীর্ঘদিন বন্ধ থাকায় ধান আবাদের লক্ষ্যে উক্ত গ্রামের মঞ্জুর রহমান উপজেলা বিএডিসি অফিসে একটি আবেদন করলে তাকেও অগভীর নলকুপ স্থাপনের অনুমতি দেওয়া হচ্ছে না। এলাকার কৃষক ক্ষতিগ্রস্থ হলেও গভীর নলকূপটি চালুর ব্যাপারে কার্যকরী উদ্যোগ নিচ্ছেন না কর্তৃপক্ষ।

সরেজমিনে পরিদর্শনকালে দেখেই বুঝা যায় দীর্ঘদিন চালানো হয়নি এটি। চারপাশ ছেয়ে গেছে লতা-পাতায়। জমির মালিকরা জানান, গভীর নলকুপটি চালুর ব্যাপারে অনেক অনুরোধ করলেও কর্ণপাত করেন না মালিকপক্ষ আব্দুল হামিদ হামজু মেম্বর গং।

কৃষক মঞ্জুর রহমান জানান, গভীর নলকূপ বন্ধ হয়ে যাওয়ার ৫ বছর পরে আমি উদ্যোগ নিয়ে অনাবাদি জমির উপড় নতুন অগভীর নলকুপ স্থাপনের জন্য উপজেলা বিএডিসি অফিসে আবেদন করি। আমি যেন নতুন করে অগভীর নলকুপ স্থাপন করতে না পারি সে জন্য হামজু মেম্বরসহ সেচপাম্পের অন্য সদস্যরা অফিসে গিয়ে অভিযোগ দিয়ে সেচপাম্প স্থাপনে বাধা দিচ্ছেন। তারাও বার বার সময় নিয়ে সেচপাম্পটি চালু করছেন না।

এ বিষয়ে সেচপাম্প মালিক আব্দুল হামিদ হামজু জানান, অভ্যন্তরীণ কিছু বিষয় ও জমির পানি সরবরাহ জটিলতায় দেড় থেকে দুই বছর যাবৎ সেচ পাম্প বন্ধ রয়েছে। গভীর নলকূপটি চালু করতে আমরা উপজেলা পানাসী প্রকল্পে আবেদন করেছি। বিদ্যুৎ সংযোগ নেওয়ার চেষ্টা করছি। আশাকরি খুব শীঘ্রই আমরা গভীর নলকূপ চালু করবো। 

এ ব্যাপারে উপজেলা সহকারী প্রকৌশলী ও বিএডিসি কর্মকর্তা মোঃ মাসুদ রানা বলেন, বন্ধ সেচপাম্প মালিকরা নতুন করে করে বিদ্যুৎ সংযোগ নিয়ে পুনরায় চালু করতে আমার নিকট একটি আবেদন করেছেন। আমি তাদের যত দ্রুত সম্ভব পাম্প চালু করতে বলেছি। তারা যদি পাম্প চালু করতে ব্যর্থ হয় তাহলে নতুন আবেদনকারীকে নতুন পাম্প স্থাপনের অনুমোদন দেবো।

জুলাই ২৫, ২০২৩

ইকবাল কবীর রনজু/এবি/

মন্তব্য করুন: