• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভিনদেশ

আরব সাগরে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ কোথায় আছড়ে পড়বে জানেনা আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ১২:১৩, ৭ জুন ২০২৩

আরব সাগরে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ কোথায় আছড়ে পড়বে জানেনা আবহাওয়া অফিস

দক্ষিণ-পূর্ব আরব সাগর এবং পূর্ব মধ্য আরব সাগরের ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ (Biparjoy) তৈরি হয়েছে। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে বাংলাদেশ। ‘বিপর্যয়’ কোন উপকূলে শেষ পর্যন্ত আছড়ে পড়বে তা নিয়ে এখনো নিশ্চিত নন আবহাওয়াবিদরা। আপাতত, এই ঘূর্ণিঝড় ভারতবর্ষের উপকূল গোয়া থেকে ৯০০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে রয়েছে।

দিল্লির আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার (৬ জুন) থেকেই গভীর ঘূর্ণাবর্তে পরিণত হতে শুরু করে বুধবার ভোরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। উপকূল শহর মুম্বই থেকে এটি ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। গুজরাটের বন্দর শহর পোরবন্দর থেকে এটি ১ হাজার ৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। আর পাকিস্তানের বন্দর শহর করাচি থেকে একটি ১ হাজার ৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

আগামীকাল (৮ জুন) এই ঘূর্ণিঝড় বিপর্যয় অবস্থান করবে দক্ষিণ আরব সাগর এবং পশ্চিম-মধ্য আরব সাগরে। এই ঘূর্ণিঝড় থেকে আগামীকাল বেশি প্রভাব পড়বে কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্র উপকূলে।

শুক্র ও শনিবার (৯ ও ১০ জুন) এটি মূলত দক্ষিণ আরব সাগরে অবস্থান করবে। যার প্রভাব পড়বে কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্র উপকূলে।

রবিবার (১১ জুন) এটি আরো এগিয়ে আরো উত্তরে গিয়ে মধ্য এবং উত্তর আরব সাগরে অবস্থান করবে। যার প্রভাব পড়বে গোয়া, মহারাষ্ট্র এবং গুজরাট উপকূলে।

বিশ্বের বিভিন্ন মডেল জানাচ্ছে, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ গুজরাট উপকূলের কাছাকাছি গিয়ে আবার বাঁক নিয়ে ওমান উপকূলের দিকে এগিয়ে যেতে পারে। যদিও শেষ পর্যন্ত এই ঘূর্ণিঝড় আদৌ কোনো উপকূলে আছড়ে পড়বে কি না, তা নিশ্চিত বিশ্বের আবহাওয়া মডেলের বিজ্ঞানীরা।

তাদের মতে, শেষ পর্যন্ত ওমান উপকূলের কাছাকাছি এটি সমুদ্রে মিলিয়ে যেতে পারে।

জুন ৭, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: