• ঢাকা

  •  রোববার, জানুয়ারি ২৯, ২০২৩

জেলার খবর

গৌরীপুরের ২৫৩তম প্রতিষ্ঠা দিবস উদযাপন

গৌরীপুর প্রতিনিধি:

 আপডেট: ০৯:৫৫, ২ জানুয়ারি ২০২৩

গৌরীপুরের ২৫৩তম প্রতিষ্ঠা দিবস উদযাপন

ছবি: সময়বিডি.কম

গৌরীপুর (ময়মনসিংহ): ময়মনসিংহের গৌরীপুরে ক্রিয়েটিভ এসোসিয়েশন হিস্টোরিক্যাল সোসাইটি অ্যান্ড লাইব্রেরির উদ্যোগে প্রথম বারের মতো গৌরীপুর দিবস ও ২৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

রবিবার (১ জানুয়ারি) ২৫৩টি মোমবাতি প্রজ্জ্বলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিন। 

এ উপলক্ষে রবিবার বিকেল ৪টায় ধানমহাল ক্রিয়েটিভ এসোসিয়েশন হলরুমে সংগঠনের সভাপতি মুহাম্মদ রায়হান উদ্দিন সরকারের সভাপতিত্বে ও সাংবাদিক জহিরুল হুদা লিটনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিন। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারী টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ প্রকৌশলী প্রফেসর মোহাম্মদ আলী জিন্নাহ, গৌরীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি বেগ ফারুক আহম্মেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু, প্রশাসনিক কর্মকর্তা নারায়ণ চন্দ্র বণিক, সম্পাদক ও ছড়াকার আজম জহিরুল ইসলাম, কবি নরুল আবেদীন, ইতিহাসপ্রেমী মোঃ বাহার উদ্দিন, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল গফুর প্রমূখ।

এ সময় উপস্থিত ছিলেন-  সাংবাদিক মোঃ হুমায়ুন কবির, কাজী আব্দুল্লাহ আল আমিন, লুৎফুর রহমান খোকন, মোতালিব বিন আয়েত, মহসিন মাহমুদ শাহ, ঝিন্টু দেবনাথ, মোঃ সাইফুল আলম, সুপক রঞ্জন উকিল, মোঃ মোজাম্মেল হক, ডৌহাখলা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রমজান আলী মুক্তি, উপজেলা সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোঃ রইছ উদ্দিন, উপজেলা তথ্য ও প্রযুক্তি প্রোগ্রাম সহকারী আব্দুস ছালাম, ফারহানা তানজিন স্মৃতি, শিউলী আক্তার প্রমুখ। 

আয়োজকরা জানান, ময়মনসিংহের গৌরীপুরের ২৫৩তম প্রতিষ্ঠা দিবস ১ জানুয়ারি। বাংলা ১১৭৬ ও ইংরেজি ১৭৭০ সালে বোকাইনগরের কাছে গৌরীপুর নামে একটি শহর বা বন্দর প্রতিষ্ঠিত হয়েছিল। মোমেনসিং ও জাফরশাহী পরগানার জায়গীরদার, গৌরীপুরের বারেন্দ্র ব্রাহ্মণ জমিদারদের প্রতিষ্ঠাতা শ্রীকৃষ্ণ চৌধুরী, তার দত্তক নাতনী (তার ছেলে কৃষ্ণগোপালের দত্তক পুত্র) ও নবাব সিরাজের অপর স্ত্রী আলেয়া (হীরা বা মাধুবী) এবং তাঁর গর্ভে জন্ম নেওয়া পুত্র সন্তান গৌরীপুর রাজবাড়ির প্রতিষ্ঠাতা জমিদার যুগল কিশোর রায় চৌধুরী মোমেনসিং পরগণার এজমালি সম্পত্তি থেকে গৌরীপুর শহর বা বন্দর পত্তন করেন। 

জমিদার যুগলকিশোর রায় চৌধুরী জাফরশাহী পরগনা অর্থাৎ জামালপুরের কৃষ্ণপুর হতে (বাংলা ১১৭১, ইংরেজি ১৭৬৫ সাল হতে বাংলা ছিয়াত্তরের মন্বন্তর, ইংরেজি ১৭৭০ সাল পর্যন্ত জমিদারি করে আসছিলেন। ১৭৭০ সালের মহামারীর ফলে তিনি জাফরশাহী পরগনা ত্যাগ করে মোমেনসিং পরগায় এসে গৌরীপুর কাছারি নামে একটি শহর বা বন্দর প্রতিষ্ঠা করেন। 

তারা জানান, শত শত বছরের প্রামাণ্য ইতিহাস রয়েছে এখানে। এ রকম প্রাচীন ও সুস্পষ্ট ইতিহাস তুলে ধরার জন্য ক্রিয়েটিভ এসোসিয়েশন ও দি ইলেক্টোরাল কমিটি ফর পেন অ্যাওয়ার্ড এফেয়ার্স কাজ করছে। সংগঠনের মাধ্যমে অজানাকে জানার জন্য ইতিহাসের অপ্রকাশিত অধ্যায়, তথ্যসূত্র, জনশ্রুতি, প্রাচীন মানুষের কথা, ঝরেপড়া অপ্রকাশিত তথ্য সংগ্রহ, প্রাচীন দুর্লভ তথ্য ও প্রাচীন মানচিত্র সংগ্রহ ও গবেষণার মাধ্যমে আপডেট ইতিহাস রচনা করা হয় বা হয়ে থাকে। প্রামাণ্য দলিল হিসেবে এসিক এসোসিয়েশন ও ক্রিয়েটিভ এসোসিয়েশনের সহযোগিতায় প্রতিবছর একটি স্বনামধন্য আঞ্চলিক তথ্যবহুল ম্যাগাজিন ‘পেন অ্যাওয়ার্ড অ্যাফেয়ার্স’ প্রকাশিত হয়।

জানুয়ারি ২, ২০২২

রায়হান/এবি/

মন্তব্য করুন: