• ঢাকা

  •  রোববার, সেপ্টেম্বর ২৫, ২০২২

ফিচার

যে গ্রামে এক হাজার ইউটিউবারের বসবাস, পরিবারে আয় লাখ টাকা

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১৬:৪৬, ২৫ আগস্ট ২০২২

যে গ্রামে এক হাজার ইউটিউবারের বসবাস, পরিবারে আয় লাখ টাকা

যে গ্রামে মোট তিন হাজার মানুষের বসবাস এদের মধ্যে এক হাজার জনই ইউটিউবার। শুধু তাই নয়, গ্রামের প্রতিটি পরিবারেরই আয় লাখ টাকার বেশি।

শুনে অবাক লাগলেও এমনই একটি গ্রাম আছে ভারতে। গ্রামটির নাম তুলসী। ছত্তীসগঢ় রাজ্যের রাজধানী রাইপুর থেকে ৪৫ কিলোমিটার দূরে এই গ্রামের অবস্থান। এই গ্রামের কেউ কমেডিয়ান, কেউ যাত্রা শিল্পের সঙ্গে জড়িত। বাচ্চা, বুড়ো সকলেরই কোনো না কোনো শিল্পীসত্তা রয়েছে।

এই গ্রামে কৃষিকাজ যেমন জীবিকার একটা উপায়, তেমনই তরুণ-তরুণীরা পড়াশোনার পাশাপাশি ইউটিউবে নিজেদের শিল্পীসত্তা তুলে প্রচুর উপার্জন করেন। তবে তাদের মধ্যে কেউ সফল হয়েছেন। আবার কেউ সফল হতে পারেননি।

গ্রামের বেশিরভাগ মানুষই হাস্যকৌতুকের ভিডিও বানান। এই কারণে এই গ্রাম ‘লাফটার চ্যাম্পিয়ন’দের গ্রাম নামেও পরিচিত।

সন্দীপ সাহু নামে গ্রামের এক ইউটিউবার ভারতের সংবাদমাধ্যমকে বলেন, “আমাদের গ্রামে সকলেই কোনো না কোনো শিল্পকর্মের সঙ্গে জড়িত। আমাদের বাবা-কাকাদেরও দেখেছি কেউ গান, কেউ নাটক বা যাত্রা করেছেন। গ্রামের অনেক লোকই দীর্ঘদিন ধরেই চাকরি এবং চাষাবাসের পাশাপাশি শিল্পকলাকে বাঁচিয়ে রেখেছেন। যা পরবর্তী প্রজন্মের মধ্যেও ছড়িয়ে গেছে।”

তার কথায়, “এখন ইন্টারনেট আর স্মার্টফোনের যুগ। ফলে গ্রামের বেশির ভাগ মানুষই নিজেদের ইউটিউব চ্যানেল খুলে সেখানে নানা রকম ভিডিও আপলোড করেন। আর সেখান থেকে উপার্জনও করছেন।”

আগস্ট ২৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: