• ঢাকা

  •  সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

ভিনদেশ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হলেন আলোচিত রাজনীতিক আনোয়ার ইব্রাহিম

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:১০, ২৫ নভেম্বর ২০২২

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হলেন আলোচিত রাজনীতিক আনোয়ার ইব্রাহিম

অবশেষে আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ জাতীয় ঐক্যের সরকার গঠনের জন্য কয়েকদিনের আলোচনা শেষে দেশটির বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। এর ফলে গত ১৯ নভেম্বরের জাতীয় নির্বাচনের পর দেশটিতে যে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছিল তার অবসান হলো।

তবে তার প্রধানমন্ত্রী হওয়ার রাস্তা সহজ ছিল না। প্রায় ২৫ বছর ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার জন্য রাজনীতি করে আসছিলেন তিনি। তার এই রাজনৈতিক জীবনে দুইবার কারাবরণ করেছেন। সমকামিতার দায়ে দোষী সাব্যস্ত হয়ে তিনি মোট নয়বছর কারাগারে কাটিয়েছেন।

সমকামিতার এই অভিযোগ তিনি সবসময় অস্বীকার করে বলেছেন, এ সবই ছিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

শেষ পর্যন্ত তার সেই স্বপ্ন সফল হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, রাজপ্রাসাদ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “মালয়েশিয়ার সুলতানদের সাথে পরামর্শ শেষে রাজা সুলতান আব্দুল্লাহ আনোয়ার ইব্রাহিমকে দেশটির ১০ম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার ব্যাপারে তার সম্মতি দিয়েছেন।”

আনোয়ারের পাকাতান হারাপান পার্টি পার্লামেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী হলেও সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। এখন তিনি কোন কোন দলকে নিয়ে জোট সরকার গঠন করবেন সেটা এখনও পরিষ্কার নয়।

নভেম্বর ২৫, ২০২২

এসবিডি/এবি/

মন্তব্য করুন: