• ঢাকা

  •  বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ভিনদেশ

ইমরান খানের গ্রেপ্তার বৈধ বলেছেন ইসলামাবাদ হাইকোর্ট

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ১১:৩৯, ১০ মে ২০২৩

ইমরান খানের গ্রেপ্তার বৈধ বলেছেন ইসলামাবাদ হাইকোর্ট

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার বৈধ বলে ঘোষণা করেছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এ তথ্য জানিয়েছে।

ইমরান খানের আইনজীবী ফয়সাল ফরিদ চৌধুরী বলেন, আদালত গ্রেপ্তার বৈধ ঘোষণা করেছে। ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আমরা দলের নেতাদের সঙ্গে পরামর্শ করছি।

গতকাল মঙ্গলবার বিকেলে ইসলামাবাদে হাইকোর্টের বাইরে থেকে দুর্নীতির মামলায় গ্রেপ্তার হন ইমরান খান। গ্রেপ্তারের সময় ইমরানকে হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাঁর মাথায় ও পায়ে আঘাত করা হয়েছে। তাঁর গ্রেপ্তারকে কেন্দ্র করে কার্যত রণক্ষেত্রে পরিণত হয় পাকিস্তান।

রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা অমান্য করে বিক্ষোভ করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থকরা। এ ছাড়া করাচি, লাহোর, পেশোয়ারসহ ছোট-বড় সব শহরে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ ঘটে। গণমাধ্যমে প্রকাশিত ফুটেছে রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ জানাতে দেখা গেছে বিক্ষোভকারীদের। 

এখন দেশটিতে ফেসবুক, ইউটিউব ও টুইটার বন্ধ করে রেখেছে বর্তমান পাকিস্তান সরকার। এআরওয়াই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পরিস্থিতি সামাল দিতে রাজধানী ইসলামাবাদে ইতোমধ্যেই ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া লাহোর, করাচি ও বেলুচিস্তানসহ দেশের বিস্তীর্ণ এলাকায় হাই অ্যালার্ট জারি করেছে পাকিস্তান প্রশাসন। এবার সারাদেশে মোবাইল ব্রডব্যান্ড সংযোগ বন্ধ করে দিয়েছে শাহবাজ সরকার।

পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে সারাদেশে মোবাইল ব্রডব্যান্ড পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে পাকিস্তানজুড়ে ফেসবুক, টুইটার ও ইউটিউব সেবা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

মঙ্গলবার (৯ মে) সন্ধ্যায় টেলিকম কোম্পানির ইন্টারনেট সাপ্লাই রিপোর্টের বরাত দিয়ে আরো জানানো হয়, কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন করা হয়েছে। যার ফলে রিয়েল-টাইম নেটওয়ার্ক ডেটায় দেখা যাচ্ছে, পাকিস্তানে সমস্ত মোবাইল এবং ফিক্সড-লাইন ইন্টারনেট সরবরাহে ব্যাঘাত ঘটেছে। ফলে দেশটিতে ফেসবুক, টুইটার ও ইউটিউব সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

মে ১০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: