• ঢাকা

  •  শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ভিনদেশ

বিজেপিকে হারিয়ে কংগ্রেসের আধমরা গাঙে জোয়ার আনলো কর্নাটক

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৮:৫৮, ১৪ মে ২০২৩

বিজেপিকে হারিয়ে কংগ্রেসের আধমরা গাঙে জোয়ার আনলো কর্নাটক

কর্ণাটকে সব মিলিয়ে আসন ২২৪টি। তার মধ্যে ১৩৭টি আসনে জয় পেলো কংগ্রেস। ১৯৮৯ সালের পর থেকে এই প্রথম এত ভোট পেয়ে জিতছে কংগ্রেস। অন্যদিকে ক্ষমতাসীন বিজেপি পেয়েছে ৬৫টি আসন।

কর্নাটকের এমন ফল কংগ্রেসের কল্পনাতেও ছিল না। হিমাচলের জয় দীর্ঘ কাল ধরে ধুকপুক করতে থাকা কংগ্রেসকে ‘অক্সিজেন’ জুগিয়েছিল আর কর্নাটকের জনতার রায় যেন তাদের পায়ের তলার তুলতুলে মাটিকে খানিক শক্ত করলো।

পরিচ্ছন্ন সংখ্যাগরিষ্ঠতাই শুধু নয়, ৬০ শতাংশের বেশি আসন জিতে ক্ষমতায় আসছে কংগ্রেস। অথচ কর্নাটক দখলে রাখতে চেষ্টা কম করেনি বিজেপি। অনেকটা বাংলার নীলবাড়ি দখলের লড়াইয়ের মতোই প্রচারে ঝাঁপিয়ে পড়েছিলেন স্বয়ং নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। কিন্তু মোদীর ফুলে ঢেকে থাকা বর্ণাঢ্য শোভাযাত্রার থেকে ডেলিভারি বয়ের স্কুটারে চেপে রাহুল গান্ধীর যাত্রাতেই এবার অনেক বেশি আস্থা রাখলেন কর্নাটকের মানুষ।

এই নিয়ে গত ৫ মাসের মধ্যে দ্বিতীয়বার বিজেপিকে হারিয়ে কংগ্রেস কোনো রাজ্য দখল করলো। 

এই পরিবর্তন প্রথম লক্ষ্য করা গিয়েছিল হিমাচল প্রদেশে। তার পরেই কর্নাটক। দেশের বড় রাজ্যগুলির মধ্যে দক্ষিণের একমাত্র প্রতিনিধি কর্নাটক। কিন্তু ভোটের ফল বলছে, সেই রাজ্যেও ঝড় তুলে বিজেপিকে উড়িয়ে দিলো কংগ্রেস।

২২৪ আসনের কর্নাটকে কংগ্রেস পেয়েছে ১৩৬ আসন, তাদের জোটসঙ্গী পেয়েছে ১টি। অন্যদিকে বিজেপি নেমে গিয়েছে ৬৫ আসনে। কুমারস্বামীর জেডিএস পেয়েছে ১৯টি আসন। 

কংগ্রেস একাই পেয়েছে ৪২.৯ শতাংশ ভোট। বিজেপি পেয়েছে ৩৬ শতাংশ। জেডিএস পেয়েছে ১৩.২৯ শতাংশ। সূত্র: আনন্দবাজার পত্রিকা

মে ১৪, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: