• ঢাকা

  •  সোমবার, মে ৬, ২০২৪

ভিনদেশ

মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

 প্রকাশিত: ০৯:০৩, ১০ সেপ্টেম্বর ২০২৩

মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

ছবি: সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় ৬.৮ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা দুই হাজার ১২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অনেক মানুষ। তাছাড়া এখন পর্যন্ত আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে দুই হাজার ৫৯ জনকে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) গভীর রাতে ভূমিকম্পটি দূরবর্তী উচ্চ এটলাস পর্বত অঞ্চলে আঘাত হানে। এতে অনেক মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। মরক্কোর প্রত্যন্ত পাহাড়ি গ্রামে ধসে পড়া বাড়ির ধ্বংসস্তূপে উদ্ধারকারীদের সঙ্গে সেনাবাহিনী জীবিতদের সন্ধান করছেন। গত ৬০ বছরেরও বেশি সময়ের মধ্যে দেশের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প এটি।

ভূমিকম্পে এই হতাহতের ঘটনায় দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে সরকার।

মরক্কোর সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, রাজা মোহাম্মদ ষষ্ঠ সশস্ত্র বাহিনীকে বিশেষ অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং একটি সার্জিক্যাল ফিল্ড হাসপাতাল তৈরি করার নির্দেশ দিয়েছেন।

এটলাস পর্বতমালায় আঘাত হানা ভূমিকম্পে মারাকেশের ঐতিহাসিক ভবনগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটতম শহর দক্ষিণে আল-হাউজ এবং তারউদান্ত প্রদেশের পাহাড়ি এলাকায় বেশিরভাগ প্রাণহানি হয়েছে।

পাহাড়ি গ্রাম তাফেঘাঘেতে কোনও ভবন অবশিষ্ট নেই। এই অঞ্চলের বাসিন্দাদের ব্যবহৃত ঐতিহ্যবাহী মাটির ইটের ঘরগুলো ভূমিকম্পে ধুলিস্যাৎ হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (USGS) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ১৮.৫ কিলোমিটার গভীরে এবং মারাকেশ থেকে প্রায় ৭২ কিলোমিটার উত্তর-পূর্বে।

সেপ্টেম্বর ১০, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: