• ঢাকা

  •  সোমবার, মে ৬, ২০২৪

ভিনদেশ

জি-২০ সম্মেলনে খরচ ৪১০০ কোটি! বাজেটের চেয়ে ৩০০% বেশি

অনলাইন ডেস্ক:

 প্রকাশিত: ০৯:৪৪, ১২ সেপ্টেম্বর ২০২৩

জি-২০ সম্মেলনে খরচ ৪১০০ কোটি! বাজেটের চেয়ে ৩০০% বেশি

ছবি: সংগৃহীত

ভারতের দিল্লিতে সদ্য অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের আয়োজনে কেন্দ্রীয় সরকারের চার হাজার ১০০ কোটি টাকা খরচ হয়েছে। অথচ বাজেটে বরাদ্দ ছিল ৯৯০ কোটি। মোদী সরকার কেন জি-২০ সম্মেলনে এত বেশি টাকা খরচ করেছেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন রাজনৈতিক দল।

বিরোধী শিবিরের রাজনীতিকরা বলছেন, জি-২০ সম্মেলনকে অজুহাত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের প্রচার করেছেন।

সোমবার কংগ্রেস অভিযোগ করেছে, মোদী সরকার মধ্যবিত্ত থেকে কৃষকদের সুরাহার বন্দোবস্ত করে না। কিন্তু প্রধানমন্ত্রীর ভাবমূর্তি তৈরিতে কোটি কোটি টাকা খরচ করে।

আনন্দবাজার পত্রিকা জানায়, ভারতের সভাপতিত্বে জি-২০ সম্মেলন আয়োজনের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত ১ ফেব্রুয়ারি বাজেটে ৯৯০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। এখন সরকারি মহল থেকে জানা যাচ্ছে, জি০২০ সম্মেলনের আয়োজন, দিল্লিকে ঢেলে সাজানোর জন্য চার হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক কে সি বেণুগোপাল অভিযোগ তুলেছেন, গত বছর ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের জন্য ৩৬৪ কোটি টাকা খরচ হয়েছিল। মোদী সরকার যা খরচ করেছে, তার দশ ভাগের এক ভাগেরও কম। কোভিড অতিমারির পরে সব সরকারই অনুষ্ঠানের খরচ কাটছাঁট করছে, অথচ মোদী সরকার বাজেটে ৯৯০ কোটি টাকা বরাদ্দ হলেও চার হাজার ১০০ কোটি টাকা ব্যয় করে ফেলেছে।

একই প্রশ্ন তুলেছেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ সাকেত গোখলে।

এরপর সরকারি তরফে পাল্টা দাবি করা হয়, জি-২০ সম্মেলনে বাজেট বরাদ্দের ৩০০ শতাংশ বেশি খরচ করা হয়েছে বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। যা খরচ হয়েছে, তার বেশিরভাগই স্থায়ী পরিকাঠামো তৈরিতে ব্যয় হয়েছে। ফলে তার ব্যবহার শুধুমাত্র জি-২০-তে সীমাবদ্ধ থাকবে না।

বিজেপি ইতোমধ্যেই জি-২০-তে ঘোষণাপত্রে ঐকমত্য তৈরিতে মোদী সরকারের সাফল্য, বিদেশি অতিথিদের প্রশংসা, রাষ্ট্রনেতাদের সঙ্গে মোদীর আলাপচারিতার ছবি, ভিডিও নিয়ে প্রচারে নেমেছে। 

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বক্তব্য, জি-২০ সম্মেলন শেষ হয়ে গেছে। মোদী সরকার এ বার ঘরোয়া সমস্যার দিকে নজর দিক। 

সেপ্টেম্বর ১২, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: