• ঢাকা

  •  মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ভিনদেশ

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় শান্তিনিকেতন

নিউজ ডেস্ক:

 প্রকাশিত: ০৯:১৯, ১৮ সেপ্টেম্বর ২০২৩

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় শান্তিনিকেতন

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় স্থান করে নিয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন। রবিবার (১৭ সেপ্টেম্বর) এক্স-এ (সাবেক টুইটার) এই ঘোষণা দেয় ইউনেস্কো।

আনন্দবাজার জানায়, শান্তিনিকেতন যে বিশ্ব ঐতিহ্যশালী স্থানের তালিকায় স্থান পেতে চলেছে, সেই ইঙ্গিত আগেই মিলেছিল। রবিবার তা ঘোষণা করল ইউনেস্কো।

ইউনোস্কোর ঘোষণার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্সে লেখেন, ‘‘আমি খুব আনন্দিত এবং গর্বিত যে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের শহর শান্তিনিকেতন এখন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। বিশ্ববাংলার গর্ব, শান্তিনিকেতনকে লালন করেছেন কবি। প্রজন্মের পর প্রজন্ম একে সমর্থন করে গিয়েছেন বাংলার মানুষ। পশ্চিমবঙ্গের সরকার গত ১২ বছর ধরে এর পরিকাঠামো উন্নয়নের করে গিয়েছে। এখন তাকে স্বীকৃতি দিলো ইউনেস্কো।’’ 

এক্সে ইউনেস্কোর এই স্বীকৃতির কথা লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বাংলায় লেখেন, ‘‘একথা জেনে আনন্দিত হলাম যে, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের স্বপ্ন ও ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের মূর্ত রূপ শান্তিনিকেতন উৎকীর্ণ হয়েছে ইউনেস্কোর বিশ্ব পরম্পরা তালিকায়। সব ভারতীয়ের কাছেই এ এক গর্বের মুহূর্ত।’’

১৯০১ সালে শান্তিনিকেতনে স্কুল এবং ১৯২১ সালে বিশ্বভারতীর পথ চলা শুরু। ১৯৫১ সালে এই প্রতিষ্ঠান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পায়। তবে গত কয়েক মাসে এই প্রতিষ্ঠান নিয়ে নানা বিতর্ক তৈরি হয়েছে। 

সেপ্টেম্বর ১৮, ২০২৩

এসবিডি/এবি/

মন্তব্য করুন: